KM Farhan https://www.kmfarhan.com/2022/03/blog-post_21.html

রমজানের রোজা রাখলে কি হয়|বিজ্ঞান কি বলে

রমজানের রোজা রাখলে কি হয় 

আপনি কি জানেন মাহে রমজানের রোজা রাখলে কি হয় ?রমজানের রোজা রাখলে কি হয় তা কিভাবে জানবেন?পবিত্র রমজানের রোজা রাখলে কি তা জানার উপায় কি?


রমজানের রোজা রাখলে কি হয় ?রমজানের রোজা রাখলে কি হয় জানতে চান?রমজানের রোজা রাখলে কি হয় তা জানার উপায় কি?রমজানের রোজা রাখলে কি হয় কেনো জানবেন?পবিত্র মাহে রমজানের রোজা রাখলে কি হয়?

আস্সালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু, প্রিয় বন্ধুরা আপনারা  কি জানতেচান রমজানের রোজা রাখলে কি হয় ?আপনি কি রমজানের রোজা রাখলে কি হয় তা জানার চেষ্টা করছেন ? আপনি কি জানেন রমজানের রোজা রাখলে কি হয়  ?

আপনি নিশ্চয়ই জানেন না রমজানের রোজা রাখলে কি হয় ।তবে আজকের পোস্টটিতে আপনাদের জন্য থাকছে রমজানের রোজা রাখলে কি হয় সে সম্পর্কিত তথ্য এজন্য দয়া করে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়বেন।

ইসলামের মূল ভিত্তিসমূহ 

আপনি কি জানেন ইসলামের মূল ভিত্তি কয়টি?
ইসলামের মূল ভিত্তি পাঁচটি ।--ইমান, সালাত,যাকাত,সাওম ও হজ।ইসলামের বিধান অনুসারে এর একটিকে অস্বীকার বা অবিশ্বাস করলে ইমানদার হওয়া সম্ভব না ।

এই পাঁচটি ভিত্তির মধ্যে অন্যতম একটি হচ্ছে সাওম বা রোজা।এই সাওম বা রোজার গুরুত্ব অপরিসীম ।পবিত্র রমজানেররোজা রাখলে কি হয়?

সাওম বা রোজা কি?

সাওম আরবি শব্দ যার অর্থ বিরত থাকা, দূরে থাকা ইত্যাদি ।সাওমের বাংলা প্রতিশব্দ রোজা ।ইসলামি শরিয়তের ভাষায় সুবহে সাদিক হতে সূর্যাস্ত পর্যন্ত আল্লাহ্ তায়ালার সন্তুষ্টি অর্জনের উদ্দেশ্যে পানাহার ও ইন্দ্রিয় তৃপ্তি থেকে বিরত থাকাই হচ্ছে সাওম বা রোজা ।

আর রোজা রাখার ক্ষেত্রে ইসলামের বিধান হচ্ছে যে প্রাপ্তবয়স্ক মুসলিম নারী এবং পুরুষের উপর রমজান মাসের এক মাস রোজা রাখা ফরজ।রাসূল বলেছেন, "সাওম বা রোজা ইমানদারের জন্য ঢালস্বরুপ" ।
                                                    (বুখারি ও মুসলিম )

পবিত্র রমজানের রোজা রাখলে কি হয় জানুন ।
রোজার উদ্দেশ্য কি
সাওম বা রোজার উদ্দেশ্য সম্পর্কে আল-কোরআন- এ বলা হয়েছে, সাওম বা রোজার উদ্দেশ্য তিনটি _
  • তাকওয়া অর্জন 
  • মহান আল্লাহর শ্রেষ্ঠত্বের ঘোষণা 
  • আল্লাহর শোকর গুজার করা 

সাওম বা রোজার গুরুত্ব

ইসলামের দৃষ্টিতে সাওমের গুরুত্ব অপরিসীম ।এই সাওম বা রোজা সম্পর্কে আল্লাহ্ তায়ালা বলেন, "তোমাদের ওপর রোজাকে ফরজ করা হয়েছে যেভাবে, তোমাদের পূর্ববর্তীদের ওপর ফরজ করা হয়েছিল সেভাবে,যেন তোমরা খোদাভীরু হতে পারো"।

এপ্রশঙ্গে রাসূল(সাঃ) বলেন, "যে ব্যক্তি আল্লাহর প্রতি বিশ্বাস ও সওয়াবের আশায় রমজান মাসের রোজা রাখে আল্লাহ তা'আলা তার পূর্বেকার সমস্ত গুনাহ মাফ করে দেন"।

আরো পড়ুন  : মাহে রমজানের রোজা রাখলে কি হয়(বৈজ্ঞানিক ব্যাখ্যা) ।

মাহে রমজানের রোজা রাখলে কি হয় 

আপনারা জানতে পারবেন পবিত্র রমজানের রোজা রাখলে আপনার শরীরের কি হয় ।রমজানের রোজা রাখলে আপনার শরীরে কি ঘটে।রোজা রাখার ফলে আপনার শরীরের ওপর কি প্রভাব পড়ে?

আপনি জানলে খুশি হবেন আপনার শরীরে রমজানের রোজা রাখলে কোনো প্রভাব পড়ে না।কিন্তু কেন/কিভাবে?

আমরা যখন খাবার খাই তখন তা হজম হতে বা পুষ্টি শোষণ করতে প্রায় ৮ ঘন্টা সময় লাগে ।আর আমরা সেহরি করে যে রোজা রাখি, সেহরি হতে ইফতারের পার্থক্য প্রায় ৮
ঘন্টার ।আমাদের খাদ্য হজম হয়ে শক্তি যখন যকৃত ও মাংসপেশিতে প্রবেশ করে ।

তখন শরীরে সঞ্চিত থাকা গ্লুকোজ থেকে শক্তি নেয়।এতে আমাদের ওজন কমাতে সাহায্য করে, কোলেস্ট্রলের মাত্রা কমায়।এমনকি ডায়াবেটিসের ঝুঁকি কমাতেও সাহায্য করে।
তবে রক্তের সুগারের মাত্রা কমে যায় বলে কিছুটা দুর্বল অনুভব হয় ,শরীর ঝিমিয়ে পড়ে ।

কিন্তু কারো কারো ক্ষেত্রে মাথা ব্যাথা ,মাথা ঘুরা,বমি বমি ভাব বা মুখের ভেতর থেকে দুর্গন্ধও আসতে পারে ।রোজা রাখার পর অভ্যাস হয়ে গেলে শরীরের চর্বি গলে তা শর্করায় রূপান্তর হয়।এসময় শরীরে পানি স্বল্পতা দেখা দেয়।

যেহেতু আমরা লম্বা সময় ধরে রোজা রাখার ফলে কিছুই খাই না, তাই রোজা ভাঙার পর অবশ্যই অবশ্যই বেশি বেশি পানি খেতে হবে ।ফলে দেহে পানির ঘাটতি পূরণ হবে ।পারলে ইফতারের খাদ্য তালিকায় রসালো খাবার রাখতে পারেন ।যেমন-তরমুজ বা রসালো ফল ।

আপনারা জানলেন যে রমজানের রোজা রাখলে কি হয় ।আশা করি সবাই রমজানের রোজা রাখলে কি হয় সে সম্পর্কে জানতে পেরে উপকৃত হয়েছেন ।আমাদের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত ধৈর্য ধরে পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ ।

আমাদের এই সাইটটিতে ইসলামিক স্বাস্থ্য মোটিভেশনাল এবং বিভিন্ন টিপস এন্ড ট্রিক্স নিয়ে পোস্ট করা হয় তাই নিয়মিত সাইটটি ভিজিট করুন ধন্যবাদ ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া