KM Farhan https://www.kmfarhan.com/2022/03/blog-post_18.html

রাসূলের বিশেষ গুনাবলি

রাসূলের বিশেষ গুনাবলি

রাসূলের বিশেষ গুনাবলি জানেন ?রাসূলের বিশেষ গুনাবলি কিভাবে জানবেন? রাসূলের বিশেষ গুনাবলি জানার উপায় কি?


রাসূলের বিশেষ গুনাবলি।রাসূলের বিশেষ গুনাবলি জানতে চান?রাসূলের  বিশেষ গুনাবলি জানার উপায় কি? রাসূলের বিশেষ গুনাবলি কেনো জানবেন?রাসূলের বিশেষ গুনাবলি কিভাবে জানবেন?

আস্সালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু, প্রিয় বন্ধুরা আপনারা  কি জানেন রাসূলের বিশেষ গুনাবলি সম্পর্কে ?রাসূলের বিশেষ গুনাবলি জানতে কি খুঁজছেন ? আপনি কি জানেন রাসূলের বিশেষ গুনাবলি গুলি  ?

আপনি নিশ্চয়ই জানেন না রাসূলের বিশেষ গুনাবলি কি কি।তবে আজকের পোস্টটিতে আপনাদের জন্য থাকছে রাসূলের বিশেষ গুনাবলি সম্পর্কিত তথ্য এজন্য দয়া করে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়বেন।

রাসূল কে ছিলেন 

রাসূল কে ছিলেন?মহান আল্লাহ্ তায়ালার পাঠানো দুনিয়ার 
সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ নবী ও রাসূল হযরত মোহাম্মদ (সাঃ) ।
তিনি ছিলেন একজন সত্যবাদি,সুন্দর চরিত্রবান, পাক-পবিত্র ।সর্বশেষ আসমানি কিতাব আল-কোরআন তার ওপর অবর্তীণ হয়।

রাসূল(সাঃ)-এর বিশেষত্ব এই যে উনি যদি সৃষ্টি না হতেন তাহলে এই পুরো কায়েনাত(পৃথিবী,মহাকাশ বা বিশ্ব) সৃষ্টি 
হতো না ।তিনি ১২ই রবিউল আউয়াল ৫৭০খ্রিষ্টাব্দে মক্কায়
বিখ্যাত কুরাইশ বংশে জন্মগ্রহণ করেন।

আমাদের জাতির পিতা ইব্রাহিম খলিলুল্লাহর সন্তান ইসমাইল(আঃ) এর বংশ কুরাইশ বংশ ।যে বংশে সবচেয়ে কম নবীর আগমন সেটি এই কুরাইশ বংশ ।আর এ বংশের 
সর্বশেষ নবী হলেন রাসূল(সাঃ)।

আরো জানুন :  রাসূলের বিশেষ গুনাবলি

রাসূলের বিশেষ গুনাবলি সমূহ 

ইসলামের ইতিহাসে রাসূল(সাঃ) এর গুনাবলি সর্বত্রই সম্মানিত ।রাসূলের জীবনে তার গুনাবলি গুলির উপর আমাদের আমল করা আবশ্যক, ফলে আমরা আল্লাহ্ তায়ালার বান্দা ও রাসূলের উম্মত হিসেবে নিজেকে আদর্শ 
হিসেবে তৈরি করতে পারবো ইনশাআল্লাহ ।

রাসূলের জীবনের অসংখ্য বৈশিষ্ট্য বা গুনাবলি রয়েছে ।যার প্রতিটিই আমাদের জীবনের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।আসুন রাসূলের বিশেষ কিছু গুনাবলি সম্পর্কে জ্ঞান লাভ করি ।

আল্লাহর রাসূলের বিশেষ গুনাবলি 

হুজুর মোহাম্মদ(সাঃ) এর জীবনী হতে অসংখ্য গুনাবলি পরিলক্ষিত। তবে তার মধ্যে কিছু বিশেষ গুনাবলি রয়েছে যা সম্পর্কে জানা আমাদের প্রতিটি মুসলিমের কর্তব্য । জেনে নিন প্রিয় রাসূলের বিশেষ গুনাবলি গুলি _

  • ক্ষমা : রাসূলের বিশেষ গুনাবলি গুলির মধ্যে অন্যতম হচ্ছে ক্ষমা।মানুষের দোষ,অপরাধ যতই বড় হোক না কেন তা ক্ষমাকরে দেয়াই ছিল তার গুনাবলি ।
  • উদারতা : রাসূলের বিশেষ গুনাবলি গুলির মধ্যে আরেকটি হচ্ছে উদারতা।গরিব-দুঃখি বা অসহায় মানুষের ওপর উদার মনোভাব প্রকাশ করতেন রাসূল।
  • সততা : রাসূলের বিশেষ গুনাবলি গুলির মধ্যে শ্রেষ্ঠতম হচ্ছে সততা।তিনি তার জীবনে বহু কষ্টের পথে চলেছেন ,বিপদের সম্মুখীন হয়েছেন কিন্তু সত্যের পথ কখনও ছাড়েননি।
  • দয়া-মানবতা : রাসূলের বিশেষ গুনাবলি গুলির মধ্যে আরেকটি হল দয়া ও মানবতা ।
  • আচার-আচরণ : রাসূলের বিশেষ গুনাবলি গুলির মধ্যে পবিত্রতম একটি হচ্ছে আচার-আচরণ ।আমাদের সবার প্রিয় রাসূল সবার সঙ্গে সবসময় সুন্দর-মধুর আচরণ করতেন।
  • ধৈর্য  : রাসূলের বিশেষ গুনাবলি গুলির মধ্যে একটি ধৈর্য ।তিনি যখন বিপদে পড়তেন সর্বদা ধৈর্য্যের সাথে তা মোকাবিলা করতেন।
রাসূলের বিশেষ গুনাবলি গুলি জানতে পারলেন কি?আশা করি সবাই রাসূলের বিশেষ গুনাবলি  সম্পর্কে জানতে পেরেছেন ।আমাদের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত ধৈর্য ধরে পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ ।

আমাদের এই সাইটটিতে ইসলামিক স্বাস্থ্য মোটিভেশনাল এবং বিভিন্ন টিপস এন্ড ট্রিক্স নিয়ে পোস্ট করা হয় তাই নিয়মিত সাইটটি ভিজিট করুন ধন্যবাদ ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া