KM Farhan https://www.kmfarhan.com/2022/03/Ways%20to%20control%20the%20mind.html

মনকে নিয়ন্ত্রণ করার উপায়

মনকে নিয়ন্ত্রণ করার উপায় 

মনকে নিয়ন্ত্রণ করার উপায় জানেন কি?মনকে নিয়ন্ত্রণ করার উপায় কিভাবে জানবেন?মনকে নিয়ন্ত্রণ করার উপায় কেন জানবেন?


মনকে নিয়ন্ত্রণ করার উপায় ।আচ্ছা আমাদের মনকে নিয়ন্ত্রণ করার উপায় কি?মনকে নিয়ন্ত্রণ করার উপায় জানার জন্য কি করবেন?কিভাবে মনকে নিয়ন্ত্রণ করার উপায় জানবেন? আপনার মনকে নিয়ন্ত্রণ করার উপায় জেনে লাভ কি?

আস্সালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু, প্রিয় বন্ধুরা আপনারা কি জানেন মনকে নিয়ন্ত্রণ করার উপায় গুলো ? মনকে নিয়ন্ত্রণ করার উপায় সম্পর্কে কি আপনি খুঁজছেন ? আপনি কি জানেন মনকে নিয়ন্ত্রণ করার উপায় কি?

আপনি নিশ্চয়ই জানেন না যে মনকে নিয়ন্ত্রণ করার উপায় কি ।তবে আজকের পোস্টটিতে আপনাদের জন্য থাকছে মনকে নিয়ন্ত্রণ করার উপায় সম্পর্কিত তথ্য এজন্য দয়া করে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়বেন।

মন কেন নিয়ন্ত্রণে থাকে না 

মনকে নিয়ন্ত্রণ করার উপায় কি জানতে চাইলে আমাদের সবাইকে আগে জানতে হবে কেন আমাদের মন নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।কি জানতে ইচ্ছে করছে?

আপনাকে যদি জিজ্ঞাসা করা হয় যে আপনি পড়াশোনা করতে বেশি পছন্দ করেন নাকি খেলাধুলা করতে ।এক্ষেত্রে সর্বাধিক উত্তর নিশ্চয়ই খেলাধুলা হবে তাইনা।আর এখন তো ফ্রি-ফায়ার, পাবজির যুগ চলছে, সেটা তো জিজ্ঞাসা করার প্রয়োজনই নেই ।

এখন প্রশ্ন হল, আমাদের মন কেন নিয়ন্ত্রণে থাকে না ?এই যে আমাদের ভালো লাগা এবং না না লাগার মূল কারণ হচ্ছে ডোপামিন হরমোন ।ডোপামিন হরমোন নিউরো ট্রান্সমিটারের মতো কাজ করে ফলে আমাদের পছন্দের কাজে অ্যাকটিভি প্রকাশ করে ।যা আপনার পছন্দকে মোটিভেট করে যার ফলে সেটা আমাদের মন থেকে করতে ইচ্ছে করে ।

তাহলে কি ডোপামিন হরমোন আমাদের মনকে নিয়ন্ত্রণ করতে বাধার সৃষ্টি করে?তবে মনকে নিয়ন্ত্রণ করার উপায় কি?

মনকে নিয়ন্ত্রণ করার উপায় কি?

আমাদের মনকে নিয়ন্ত্রণ করার উপায় কি?কিভাবে আমরা আমাদের মনকে বা ইচ্ছাকে নিয়ন্ত্রণ করতে পারি?জানেন ।

আমাদের মনকে নিয়ন্ত্রণ করার উপায় গুলো জানুন 
আপনি কয়েকটি উপায়ে নিজের মনকে নিয়ন্ত্রণ করতে পারেন_ _

আপনার চিন্তাকে চিহ্নিত করে পরিবর্তন করুন 

আপনি কোন বিষয়ে চিন্তা করছেন বা করেন তা বোঝার চেষ্টা করুন ।আপনি বা আপনার মনের মধ্যে কোন বিষয়ে চিন্তাধারা আসে তা চিহ্নিত করুন ।

আপনার চিন্তাকে চিহ্নিত করে তা পরিবর্তন করার চেষ্টা করুন ।এতে আপনার মনের মধ্যে একটি বিষয় নিয়ে বারবার ভাবনার সৃষ্টি হবে না ।ফলে আপনার মনের চিন্তাভাবনা পরিবর্তিতহবে ।

অবাঞ্ছিত চিন্তা গ্রহণ করুন 

আপনি কোন বিষয়ে বারবার ভাবছেন তা চিন্তা না করে যে 
বিষয় নিয়ে আপনি ভাবতে চান না বা আপনার মনের বসে 
না তা নিয়েই বেশি বেশি চিন্তা করুন ।যেমন-পড়াশোনার কথা।

এতে আপনার মনের চিন্তাভাবনা বদলে যাবে ।আপনার জন্য যে বিষয়টি অতিব গুরুত্বপূর্ণ তা সম্পর্কে ভাবুন, যা আপনার জন্য বেশি জ্বরুরী ।

ধ্যান ধরার চেষ্টা করুন 

আপনি কিছুক্ষণের জন্য ধ্যান ধরার চেষ্টা করুন ।আপনার 
প্রত্যাশিত বা পছন্দনীয় চিন্তাকে মন থেকে মুছে ফেলুন ।লম্বা একটা নিশ্বাস নিয়ে কিছু সময় শান্ত থাকুন ও একজায়গায় স্থির হয়ে থাকুন ।

দুচোখ বন্ধ করে হালকা নিশ্বাস নিয়ে ধ্যান ধরে নতুন কিছু চিন্তা করুন যা আপনার জন্য বেশি জ্বরুরী বা বাস্তব জীবনে গুরুত্বপূর্ণ ।

পজিটিভ চিন্তা করুন 

আপনি যে বিষয়ে চিন্তা করতে ইচ্ছুক তা পরিত্যাগ করে নতুন একটি বিষয় নিয়ে চিন্তা করুন যা আপনার চিন্তাশক্তিকে গতিশীল করবে।আর একটা বিষয়,  আপনি
আপনি নতুন কিছু চিন্তা করলেও তাতে কোনো নেগেটিভ 
ধারণা আসতে দেবেন না ।সবসময় পজিটিভ চিন্তা করবেন।

মানসিক চাপ নিয়ন্ত্রণের চেষ্টা করুন 

মানসিক চাপ নিয়ন্ত্রণের চেষ্টা করুন ।আপনার পড়াশোনায়
মন বসেনা তা জানা কথা ।পড়তে বসলে আপনার মাথা ব্যথা করে, মানসিক চাপ সৃষ্টি হয় ।

দেখুন পড়াশোনা করতে ইচ্ছে করুক বা না করুক,আপনার
উজ্জ্বল ভবিষ্যত নির্ভর এর ওপর।প্রবাদে আছে,"লেখাপড়া করে যে গাড়ি-ঘোড়া চড়ে সে"-এজন্য আপনি আপনার মানসিক চাপকে নিয়ন্ত্রণের চেষ্টা করুন ।তবেই আপনি নিজের মনকে নিয়ন্ত্রণ করতে পারবেন ।এই হচ্ছে মনকে নিয়ন্ত্রণ করার উপায় ।

মনকে নিয়ন্ত্রণ করার উপায় কি জানতে পারলেন?আশা করি সবাই মনকে নিয়ন্ত্রণ করার উপায় সম্পর্কে জানতে পেরেছেন ।আমাদের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত ধৈর্য ধরে পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ ।

আমাদের এই সাইটটিতে ইসলামিক স্বাস্থ্য মোটিভেশনাল এবং বিভিন্ন টিপস এন্ড ট্রিক্স নিয়ে পোস্ট করা হয় তাই নিয়মিত সাইটটি ভিজিট করুন ধন্যবাদ ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া