KM Farhan https://www.kmfarhan.com/2022/02/blog-post_20.html

সফল হবার ক্ষেত্রে কোরআন যা বলে



আস্সালামু আলাইকুম , আলোচনার বিষয় সফল হবার ক্ষেত্রে কোরআন যা বলে। আমরা মুসলিম জাতি হিসেবে কোরআন-হাদিস বা সুন্নাহ্ সম্পর্কে কতটুকু জানি, শরিয়তের কতগুলি হাদিসি নিয়ম-কানুন রয়েছে ।

সফল হবার ক্ষেত্রে কোরআনের ৪টি কথা:

সফল হবার ক্ষেত্রে কোরআন যা বলে সে সম্পর্কে জানতে চান।হ্যাঁ নিশ্চয়ই সফল হবার ক্ষেত্রে কোরআন যা বলে তা আপনি জানতে চাইবেন । কোনো ব্যক্তি কখনও জীবনে ব্যর্থ হতে চাইবে না। আপনিও নিশ্চয়ই জীবনে কখনও ব্যর্থ হতে চাইবে না। তো চলুন জেনে নেই সফল হবার ক্ষেত্রে কোরআন যা বলে ।

সফল হবার ক্ষেত্রে কোরআন যা বলে : 

সফল হবার ক্ষেত্রে কোরআন থেকে ৪টি বিষয় আলোচনা করবো। যে ৪টি গুরুত্বপূর্ণ বিষয় মেনে চলার জন্য পরামর্শ দেয় কুরআন ।

সফল হতে আমরা পরিকল্পনামাফিক অনেক কাজই করে থাকি,সাফল্যের পেছনে ছোটাছুটি করি। সফল হবার ক্ষেত্রে কোরআন যা বলে, যে সফল হতে গেলে জীবনে মাত্র চারটি বিষয় মেনে চলতে হয় ।এই কতিপয় চারটি বিষয় আল্লাহ্ তায়ালা সূরা-আসর এর ২-৩(দ্বিতীয় ও তৃতীয় ) আয়াতে 
উল্লেখ করেছেন যা আমাদের জীবনকে সাধারণত থেকে অসাধারণ করে তুলবে।সে চারটি বিষয়  :-
  • বিশ্বাস রাখুন
  • যা করা দরকার তা করে যান
  • নতুন কিছু শিখুন 
  • মানুষের উপকারে আসা
উক্ত চারটি বিষয় সম্পর্কে বিস্তারিত:-
  • বিশ্বাস রাখুন :- ইমান অর্থ বিশ্বাস ।অর্থাৎ, আল্লাহ্ তায়ালা, রাসূল(সা:)ও রাসূল(সা:)-এর উপর যা অবতীর্ণ হয়েছে তা সম্পর্কে বিশ্বাস রাখতে হবে ।         এ জীবনে সফল হতে গেলে আপনাকে বিশ্বাস রাখতে হবে যে আমি পারব ইনশাআল্লাহ ।
  • যা করা দরকার তা করে যান:- আমাদের অনেক সময় এমন হয় যে নামাজ পড়তে, যিকির করতে    মন চায় না ,কোরআনে মন বসেনা ।তবুও আমাদের তা করে যেতে হবে ।যেমন ধরুন পড়াশোনা করতে      মন চায় না, মন না বসলে পড়া হবে না, তবুও তা করতে হয়।
  • নতুন কিছু শিখুন:- আল্লাহ্ তায়ালা কোরআনে  বলেছেন,অর্থ:"আল্লাহ্ তায়ালার বান্দাদের মধ্যে শুধু তারাই তাকে ভয় করে যাদের জ্ঞান আছে ।"(সূরা-ফাতির,আয়াত-২৮) ।অর্থাৎ নতুন কিছু শেখার ক্ষেত্রে জ্ঞান অর্জনের কোনো বিকল্প নেই ।
  • মানুষের উপকারে আসা:-  মানুষের উপকার করতে হলে আগে নিজের উপকারে আসতে হবে।অন্যের ভালো চাইতে আগে নিজের ভালো জানতে হবে ।কোরআন শরীফ এ বলা হয়েছে, অর্থ:"একে অপরকে সঠিক উপদেশ দেয় "(সূরা-আসর,আয়াত-৩)।অন্যের উপকার করলে তার প্রতিদান স্বয়ং আল্লাহ্ তায়ালা দেন।

তাহলে সফল হবার ক্ষেত্রে কোরআন যা বলে আমরা বুঝতে পেরেছি ।সফল হবার ক্ষেত্রে কোরআন যা বলে তন্মধ্যে এই চারটি গুরুত্বপূর্ণ বিষয় আমাদের মেনে চলতে হবে যা আমাদের সকলকে সাফল্যের দৌড়গোড়ায় পৌঁছে দেবে।

সফল হবার ক্ষেত্রে কোরআন যা বলে


সফল হবার ক্ষেত্রে কোরআন যা বলে। দ্বীনি ইলম (জ্ঞান ) আমাদের মাঝে কতটুকু পরিমাণ রয়েছে । আমরা সবাই আল্লাহর বান্দা আর আমাদের কতটুকু ইমান রয়েছে । আমরা আমাদের সফল হবার ক্ষেত্রে কোরআন কি দিক নির্দেশনা দিয়েছে তা কি কখনও জানতে চেয়েছি যে
সফল হবার ক্ষেত্রে কোরআন কি বলে।

আপনি কি জানেন সফল হবার ক্ষেত্রে কোরআন এ কি রয়েছে।
সফল হবার ক্ষেত্রে কোরআন যা বলে তা জানা আমাদের প্রত্যেক মুসলিমের কর্তব্য। সফল হবার ক্ষেত্রে কোরআন যা বলে তা জানলে আমাদের সফল হবার সম্ভাবনা বেশি । তাহলে
চলুন জেনে নিই সফল হবার ক্ষেত্রে কোরআন যা বলে।
জীবনে আমাদের সফল হবার ক্ষেত্রে কোরআন যা বলে, তাতে কতিপয় কিছু গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে যা একজন মানুষের সফলতার নিয়ামক/চাবিকাঠি । একজন সফল ব্যক্তি হতে কী কী করণীয়? কোন কোন বিষয় মেনে চললে জীবনে সফলতা আসবে? সফল হতে কতগুলি বিষয় মেনে চললে জীবনে সফলতা আসবে?

একজন সফল ব্যক্তি কেমন হবেন? একজন সফল ব্যক্তি প্রতিদিন কি কি কাজ করেন । তার চিন্তাধারা-চালচলন কেমন হবে? আপনার মনে জেগে উঠতে পারে কঠিন কঠিন 
প্রশ্ন তবে এখানে আপনি তার সহজ উত্তরটি পেয়ে যাবেন ।
সফল হবার ক্ষেত্রে কোরআন যা বলে।

সফল হবার ক্ষেত্রে যে মানসিকতার প্রয়োজন হয় 

সফল হবার ক্ষেত্রে কোরআন যা বলে তা জানার জন্য জানতে হবে সফল হতে চাইলে যে মানসিকতার, মানসিক প্রস্তুতির প্রয়োজন পড়ে । আমরা কি কখনও ভেবে দেখেছি 
যে সফল হবার ক্ষেত্রে একজন সফল ব্যক্তি কেমন চিন্তা-ভাবনা করেন। সফল হবার ক্ষেত্রে কোরআন যা বলে।


আপনি আপনার আশেপাশে থাকা যেকোনো জিনিস দেখুন
যেমন : কম্পিউটার, মোবাইল ফোন, টেলিভিশন, টেবিল। বা যেমন ধরুন ছাতা যে ব্যক্তি এগুলি আবিষ্কার করেছিলেন তিনি কি ভেবে করেছিলেন । তার মাথায় নিশ্চয়ই এটা আসেনি যে সেটা কিভাবে সম্ভব বরং তার মাথায় এটা ছিল যে কিভাবে বৃষ্টির হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব ।

আমরা আমাদের লক্ষ্যে পৌঁছাতে চাই, কিন্তু আমাদের যে
উদ্দেশ্য তা না ভেবে শুধুমাত্র চিন্তা করতে থাকি। কিন্তু আপনাকে আপনার উদ্দেশ্য নিয়ে এগোতে হবে, কোন উদ্দেশ্য 
আপনার কাছে বেশি গুরুত্ব পাচ্ছে তা আপনাকে বুঝতে হবে। তবে আপনি যদি সেখানে আসা বাঁধা-বিপত্তির কথা, মনের
মধ্যে চিন্তা করেন তাহলে আপনি কখনও সফল হতে পারবেন না। সফল হবার ক্ষেত্রে কোরআন যা বলে তা জানুন ।



ইসলামিক কোরআন-হাদিসি এরূপ আর অনেক বিষয় সম্পর্কে জানতে চাইলে আমাদের ওয়েবসাইটের সঙ্গে যুক্ত থাকুন ধন্যবাদ ।।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া