KM Farhan https://www.kmfarhan.com/2022/02/The%20food%20that%20the%20Prophet%20liked.html

রাসূল(স:) যে খাবার পছন্দ করতেন

আসসালামু আলাইকুম, ভাই আমি প্রতিনিয়ত বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে পোস্ট লিখে থাকি তাই এই সাইটি নিয়মিত ভিজিট করুন।আজ আলোচনা করবো...

রাসূল যে খাবার গুলো পছন্দ করতেন 

রাসূল যে খাবার পছন্দ করতেন । প্রিয় দ্বীনি মুসলিমগন আপনারা কি জানেন  রাসূল যে খাবার পছন্দ করতেন ? ঠিক  কি কি খাবার রাসূল নিয়মিত খেতেন বা যে খাবার পছন্দ করতেন? 

কেন জানবেন রাসূল যে খাবার পছন্দ করতেন?

কারণ ইসলাম ধর্মের প্রতিটা নিয়মে রয়েছে কল্যাণ আমরা  প্রত্যেক মুসলিমরাই জানি রাসূল(সা:) ছিলেন আল্লাহ্ তায়ালার পাঠানো একজন নবী ও মহব্বতের দোস্ত । আর আমরা সকলে রাসূলের উম্মাত।কাজেই রাসূল যে খাবার পছন্দ করতেন তা আমরা সকলে নিশ্চয়ই জানতে চাইবো। কারণ এতে রয়েছে কল্যাণ।

ইনশাআল্লাহ আমরা সকলে জানব যে রাসূল যে খাবার পছন্দ করতেন । তবে একটু রাসূল সম্পর্কে পড়ে নিই ।কে ছিলেন উনি?কী উদ্দেশ্য ছিল তার?আমাদের সাথে তার সম্পর্ক কি?

কে ছিলেন রাসূল?উনার জন্ম পরিচয় কি?

মানবজাতির ইতিহাসে আল্লাহ্ তায়ালা মানবজাতির কল্যাণের জন্য বহু নবী পাঠিয়েছিলেন ।আর তিনি সর্বশেষ যে নবীকে পাঠিয়েছিলেন তিনিই ছিলেন রাসূল(সা:)। অর্থাৎ আল্লাহর পাঠানো সর্বশেষ নবী ছিলেন রাসূল(সা:)।

তিনি ১২ই রবিউল আউয়াল ৫৭০খ্রিষ্টাব্দে মক্কার বিখ্যাত কুরাইশ বংশে জন্মগ্রহণ করেন । দীর্ঘকাল হেরাগুহায় ধ্যানে
মগ্ন থাকার পর ৪০বছর বয়সে ৬১০খ্রিষ্টাব্দে তার ওপর সর্বশেষ আসমানি কিতাব আল-কোরআন নাযিল হয়।কাজেই রাসূল(সা:) ছিলেন আমাদের নেতা ।

রাসূল যে খাবার পছন্দ করতেন ।আমাদের রাসূল যে খাবার পছন্দ করতেন ।

রাসূল যে খাবার পছন্দ করতেন/বা কোন কোন খাবার রাসূল পছন্দ করতেন?

আমাদের সকলের আশেকে রাসূল যে খাবার পছন্দ করতেন ।আমাদের প্রিয় রাসূল যে খাবার পছন্দ করতেন 
তার তালিকা অনেক বড়, তার মধ্যে উল্লেখযোগ্য রয়েছে-
জয়তুন ফল, কাঁচা খেজুর, মধু, সোনামুখীওমৌরি, ঘৃতকুমারী,
জয়তুন তেল, পুদিনা-মেথিও সুগন্ধি উদ্ভিদ, ভিনেগার/সিরকা, বার্লি, তরমুজ, লাউ, কালোজিরা, ডালিম, মাশরুম, শসা ইত্যাদি ।

কিন্তু কেন রাসূল এসকল খাবারগুলি পছন্দ করতেন ?
জানুন রাসূল যে খাবার পছন্দ করতেন তা কেন করতেন?

রাসূল যে খাবার পছন্দ করতেন তার বিশেষ কি
কারণ ছিল? এ নিয়ে হাদিস... 

আমরা জানলাম রাসূল যে খাবার পছন্দ করতেন । কিন্তু রাসূল যে খাবার পছন্দ করতেন তার কি কোনো বিশেষ গুরুত্ব রয়েছে?রাসূল যে খাবার পছন্দ করতেন তা নিশ্চয়ই কোনো বিশেষ গুনাগুনের ভিত্তিতে । রাসূল যে খাবার পছন্দ করতেন তার কিছু অসাধারণ গুনাগুন রয়েছে। 

রাসূল যে খাবার পছন্দ করতেন তার হাদিসি বর্ণনা ।

  • জয়তুন ফল : "শপথ ডুমুর ও অলীভের"(সূরা-ত্বিন-৯৫)
  • কাঁচা খেজুর : নবী হযরত মোহাম্মদ(সা:) কাচাঁ খেজুরের সাথে শসা খেতেন।,[সহিস মুসলিম,                                                         হা/৫৪৫১:আবু দাউদ,                                                 হা/৩৮৩৭:ইবনে মাজাহা,                                       হা/৩৩২৫:মুসনাদে-আহমাদ]
  • মধু : রাসূল মধু খুব পছন্দ করতেন [ সহিস বুখারি,                                                হা/৫৪৩১:ইবনে মাজাহ]
  •  জয়তুন তেল : রাসূল বলেন,"তোমরা তেল খাও এবং মাখো কেননা এটা কল্যাণময় গাছ থেকে প্রাপ্ত "                                                             (তিরমিযি,আহমদ)
আমরা জানতে পারলাম রাসূল যে খাবার পছন্দ করতেন । আর আমাদের রাসূল যে খাবার পছন্দ করতেন তার হাদিসি বর্ণনাও জানলাম। ইনশাআল্লাহ আমরা সকলে আমাদের প্রিয় রাসূলের দেখানো পথ অনুসরণ করব এবং মহান আল্লাহ্ তায়ালার সন্তুষ্টি অর্জন করব।

আপনি যদি কোরআন-হাদিসি এরূপ আরও অনেক বিষয় সম্পর্কে তথ্য পেতে চান তাহলে আমাদের কমেন্ট করে জানান এবং আমাদের ওয়েবসাইটের সঙ্গে যুক্ত থাকুন ধন্যবাদ ।।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া