KM Farhan https://www.kmfarhan.com/2021/07/blog-post_9.html

ফেসবুক একাউন্টের নিরাপত্তা বাড়ানোর নিয়ম।

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ, এই পোস্টটিতে আমি শেয়ার করব কিভাবে আপনার ফেসবুক অ্যাকাউন্টের নিরাপত্তা বাড়াবেন।

বর্তমান সময়ে ফেসবুক চালায় না এরকম মানুষ পাওয়া দুষ্কর। যেহেতু প্রতিটা মানুষ তার অনুভূতি শেয়ার এর জন্য বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া সাইট ফেসবুক ব্যবহার করে থাকে।

দেখা যায় সাধারণত ফেসবুক ইউসাররা তাদের অ্যাকাউন্ট কে সুরক্ষিত রাখার জন্য যে পরিমাণে প্রাইভেসি মেনটেন করে তা যথেষ্ট নয়। তাই এই পোস্টে আমি শেয়ার করব কিভাবে আপনার ফেসবুক অ্যাকাউন্টের নিরাপত্তা বাড়াবেন।
আপনি টিপসঃ-৩ থেকে পড়া শুরু করতে পারেন, যদি জেনারেল প্রাইভেসি সম্বন্ধে যদি আপনার আইডিয়া থাকে।
টিপসঃ-১ 

ফেসবুক অ্যাকাউন্টের নিরাপত্তা বাড়ানোর কৌশলঃ-

আপনার প্রথম কাজ হবে সিকিউরিটি এন্ড লগইন অপশনে প্রথমে যাওয়া গেলেই আপনি নিচের ছবিটির মত দেখতে পাবেন। এখানে দেখানো হচ্ছে আমার ফেসবুক একাউন্টটি কোন কোন ডিভাইসে লগ ইন আছে বা একটিভ আছে। 
এখানে আপনি যদি দেখেন যে এমন কোন ডিভাইসে লগ ইন রয়েছে আপনার অ্যাকাউন্ট যেটা আপনার ডিভাইস নয় তখন আপনার কাজ হবে লগ আউট অ্যানাদার ডিভাইস এই অপশনটি ক্লিক করে সকল ডিভাইস থেকে আপনার অ্যাকাউন্ট লগআউট করে ফেলা।
এবং সাথে যত সম্ভব দ্রুত আপনার ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ডটি চঞ্জ করে ফেলা।
টিপসঃ-২ 

ফেসবুক অ্যাকাউন্টের নিরাপত্তা? বাড়ানোর কৌশলঃ-

প্রোফাইল পিক ব্যবহার করে সিকিউরিটি মেন্টেন না করাটাই ভালো। বাকি সিকিউরিটি গুলো মেইনটেইন করলেই যথেষ্ট। চেঞ্জ পাসওয়ার্ড এ অপশনটি মাধ্যমে আপনি আপনার একাউন্টের পাসওয়ার্ড চেঞ্জ করতে পারবেন।
এটা নিয়ে সংক্ষেপে কিছু বলি,
কারেন্ট পাসওয়ার্ড এ বক্সটিতে আপনি আপনার বর্তমান পাসওয়ার্ডটি লিখবেন।
নিউ পাসওয়ার্ডে, যে পাসওয়ার্ডটি দিতে চাচ্ছেন সেটি লিখবেন। এবং রিটাইপ নিউ পাসওয়ার্ড অপশনটিতে আপনার পাসওয়ার্ডটি আবার লিখবেন।
এ পর্যন্ত আমি আপনার একাউন্টের সাধারণ নিরাপত্তা নিয়ে বললাম। এখন আলোচনা করব আপনার একাউন্টকে আরো অতিরিক্ত নিরাপত্তা কিভাবে দিবেন তা নিয়ে আলোচনা করব। 
আলোচনা করছি, "ফেসবুক অ্যাকাউন্টের নিরাপত্তা বাড়ানোর নিয়ম"  / কিভাবে ফেসবুক একাউন্টের শক্তিশালী প্রাইভেসি মেন্টেন করব।
টিপসঃ-৩

অতিরিক্ত ফেসবুক অ্যাকাউন্টের নিরাপত্তা বাড়ানোর নিয়মঃ-

এই আনরেকগনাইজড লগইন অপশনটি কাজ হল, অন্য যদি কোন ডিভাইসে আপনার ফেসবুক অ্যাকাউন্ট যদি লগইন হয় তাহলে আপনাকে জানানো হবে। যার মাধ্যমে আপনার অতিরিক্ত ফেসবুক একাউন্টের নিরাপত্তা বাড়ানো যাবে।
পোস্টটি মনোযোগ দিয়ে সম্পূর্ণ পড়ুন এই পোস্টটিতে আমি আলোচনা করেছি কিভাবে অতিরিক্ত ফেসবুক অ্যাকাউন্টের নিরাপত্তা বাড়ানো যায়।
আনরেকগনাইজড লগইন অপশনে ঢুকলে আপনারা পাবেন নিচের পিকচারের মত অনেক অপশন।
অপরিচিত কোন ডিভাইসে আপনার ফেসবুক অ্যাকাউন্ট যখন লগ ইন হবে তখন এই অপশনটির মাধ্যমে আপনি অ্যালার্ট পাবেন।
আর্লাটটি পাবেন আপনি, আপনার ফোন নাম্বারের মাধ্যমে ইমেইল, মেসেঞ্জার এবং আপনার ফেসবুকের নোটিফিকেশন এর মাধ্যমে।
যদি ফোন নাম্বারের মাধ্যমে অ্যালার্ট নিতে চান তাহলে নিচের পিকচারে দেখানো অংশটিতে ক্লিক করতে হবে।

টিপসঃ-৪
ফ্যাক্টরি রিসেট এই অপশনটি অনেক গুরুত্বপূর্ণ কেউ যদি আপনার ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড জেনেও ফেলে তাও তার কাজে দিবেনা।

টিপসঃ-৫
উপরের পিকচারের তৃতীয় অপশন এর মাধ্যমে,যদি আপনার ফেসবুক অ্যাকাউন্টের আ্যকসেস বন্ধ করে দেয় ফেসবুক কর্তৃপক্ষ, আপনার বাছাই করা ফেকবুক বন্ধু এর মাধ্যমে বা তাদের মাধ্যমে আপনার ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পেতে পারেন।




অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া