KM Farhan https://www.kmfarhan.com/2021/02/blog-post_27.html

সাইয়েদুল ইস্তেগফার এর ফজিলত।

আসসালামুআলাইকুম রাহমাতুল্লাহে বারকাতুহু, প্রিয় দ্বীনি ভাই কবরের জীবনটা আসল জীবন, দুনিয়ারে ব্যস্ততা একটা সময় কোন কাজেই আসবে না। আপনার সব ধন সম্পদ থেকে যাবে,কিন্তু থাকবেন না আপনি।

আদম সন্তান প্রত্যেকেই পাপী কিন্তু এর মধ্যে সেই আল্লাহর কাছে প্রিয় যে বেশি বেশি ক্ষমা প্রার্থনা করে।যেই দোয়ার মধ্যে আল্লাহর কাছে ক্ষমা চাওয়ার বিষয় থাকে সেটাই ইস্তেগফার। তবে শ্রেষ্ঠ ইস্তেগফার হচ্ছে সাইয়েদুল ইস্তেগফার 

তা জানতে ক্লিক করুন। 

তওবা আল্লাহর কাছে এতটা প্রিয় আপনাকে ভাই কি দিয়ে বুঝাই ??!! একটা হাদিসে আছে রাসুল (স:) বলেন, "কোন ব্যক্তি বিজন মরু প্রান্তরে উট হারিয়ে ফেলবার পর আবার তা যদি ফিরে পায় যে পরিমাণ আনন্দিত হয়।মহান আল্লাহ তাআলা বান্দার তওবাতে এর চাইতে বেশি আনন্দিত হয়।"  (সহি বুখারী-তওবা অনুচ্ছেদ-৫৮৩৪)

এবার আপনি জানতে যাচ্ছেন সাইয়েদুল ইস্তেগফার সম্বন্ধে, 

রাসুল (স.) বলেন, 

“এ দু‘আটি সাইয়্যেদুল ইস্তিগফার বা আল্লাহর কাছে ক্ষমা চাওয়ার শ্রেষ্ঠদু‘আ, যে ব্যক্তি এ দু‘আর অর্থের প্রতি দৃঢ়ভাবে বিশ্বাস রেখে দিনের বেলায় তা পাঠ করবেসে যদি ঐ দিন সন্ধ্যার আগে মৃত্যুবরণ করে, তবে সে জান্নাতী হবে। আর যে ব্যক্তি এ দু‘আর অর্থে সুদৃঢ় একীনও বিশ্বাস রেখে রাত্রে (সন্ধ্যায়) তা পাঠ করবে, সে যদি ঐ রাতেই সকালের আগে মৃত্যুবরণ করে, তবে সে জান্নাতী হবে।”

সহীহ বুখারী ৫/২৩২৩, নং ৫৯৪৭।

অর্থ;-

★★ “হে আল্লাহ, আপনি আমার প্রভু, আপনি ছাড়া কোনো মা’বুদ নেই। আপনি আমাকে সৃষ্টি করেছেনএবং আমি আপনার বান্দা। আমি আপনার কাছে প্রদত্ত অঙ্গিকার ও প্রতিজ্ঞার উপরে রয়েছি যতটুকুপেরেছি। আমি আপনার আশ্রয় প্রার্থনা করি আমি যে কর্ম করেছি তার অকল্যাণ থেকে। আমি আপনারকাছে প্রত্যাবর্তন করছি আপনি আমাকে যত নিয়ামত দান করেছেন তা-সহ এবং আমি আপনার কাছে প্রত্যাবর্তন করছি আমার পাপ-সহ। অতএব, আপনি আমাকে ক্ষমা করুন,আপনি ছাড়া কেউ পাপক্ষমা করতে পারে না।”


তবে ভাই পাপ কাজ থেকে দূরে থাকতে হবে, আপনি নামাজ পড়ছেন না, আবার বিভিন্ন পাপ কাজ করছেন- জিনা লিপ্ত হচ্ছেন, সিগারেট খাচ্ছেন, আবার সাইয়েদুল ইস্তেগফারও পড়ছেন। 

আপনি আস্তে আস্তে যদি পাপ কাজ থেকে না বের হয়ে আসেন! যদি এটা মনে করেন, আমি সারাদিন আমার মত চলবো এবং দিনশেষে আমি সাইদুল ইস্তেগফার পড়বো আর সব পাপ মুছে যাবে। তাহলে ভাই আপনি মুনাফিকি করছেন, আল মুনাফিক ব্যক্তি জাহান্নামের সবচেয়ে নিচু স্থানে থাকবে সবচেয়ে ভয়ঙ্কর স্থানে থাকবে।

সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ :


সাইয়েদুল ইস্তেগফার অর্থ :

বিষয়টি পড়ার জন্য ধন্যবাদ, প্রিয় মানুষদের কাছে লিংকটি শেয়ার করেন যাতে তারাও বিষয়টা জানতে পারে। 

মন মুগ্ধকর  কন্ঠে অ্যারাবিক নাত হাল্লাকা সিররুল শুনতে ক্লিক করুন

বিষয়টি পড়ার জন্য ধন্যবাদ, প্রিয় মানুষদের কাছে লিংকটি শেয়ার করেন যাতে তারাও বিষয়টা জানতে পারে। 

মন মুগ্ধকর  কন্ঠে অ্যারাবিক নাত হাল্লাকা সিররুল শুনতে ক্লিক করুন


অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া