KM Farhan https://www.kmfarhan.com/2021/02/blog-post_24.html

ত্বক ফর্সা করার ঘরোয়া উপায় | চেহারা উজ্জ্বল করার উপায়।

আসসালামু আলাইকুম, আজকে আপনাকে জানাবো কিভাবে চেহারার উজ্জ্বল করা যায় প্রাকৃতিক উপায় | ত্বক ফর্সা করার ঘরোয়া উপায়|ত্বক ফর্সা করার ঘরোয়া উপায়। 

সবচেয়ে ভালো উপায় হলো পাঁচ ওয়াক্ত নামাজ পড়ো, এতে মনের ভিতর অস্বস্তি এবং দুশ্চিন্তা থেকে বাচা যায়। তাহলে মন ভালো থাকবে, আর মন ভালো থাকলে চেহার এমনি সুন্দর, উজ্জল দেখা যায়।

আপনি আপনার ত্বক ফর্সা, চেহারা উজ্জ্বল এবং তারুণ্য ধরে রাখতে চাইলে নিয়মিত ব্যায়াম এবং কিছু খাদ্য অভ্যাস গড়ে তুলতে হবে।

 

চেহারা উজ্জ্বল করার কয়েকটি কার্যকর হোম রেমেডি নিচে দেওয়া হল :

১,কাঁচা দুধ :

ত্বক ফর্সা করার সবচেয়ে সহজ উপায় হল কাঁচা দুধের ব্যবহার। যা অনেক পরিমাণে চেহারা উজ্জ্বল করে। 

কাঁচা দুধে থাকে ল্যাকটিক এসিড যা চেহারার উজ্জ্বলতা বাড়ায়। ত্বকের কালচে ভাব দূর করে। 

২,কমলার খোসা :

ত্বক ফর্সা করার ঘরোয়া উপায়ের মধ্যে সবচেয়ে সহজ হল কমলার ব্যবহার।  কমলার খোসায় রয়েছে  ভিটামিন সি      এবং অ্যান্টিঅক্সিডেন্ট। এটা আপনার ত্বকের উজ্জ্বলতার পাশাপাশি, ত্বককে কোমল করবে এবং টানটান করবে। এবং এর সবচেয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় এটা চেহারা থেকে ব্রণ কে দূর করে।

ব্যবহার : কমলার যাতে রয়েছে স্যালিক এসিড খোসা ভালো করে শুকিয়ে নিতে হবে রোদে। এরপর গুঁড়া/পাউডার  করে নিতে হবে( যা ত্বক ফর্সা করে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে )। ফর্সা করা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে পানি পানি মিশিয়ে তা পেস্টের মতো করে চেহারাতে সপ্তাহে দুদিন লাগলে, ত্বকের উজ্জ্বলতার পাশাপাশি, ত্বককে কোমল করবে এবং টানটান করবে। এবং এর সবচেয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় এটা চেহারা থেকে ব্রণ কে দূর করে। এতে চেহারা উজ্জ্বল হয়।

৩,ফেসপ্যাক : 

এতে ( ত্বক ফর্সা করায় )প্রয়োজন হবে,

১টি টমেটো (থেকে তৈরি জুস)

২'চামচ টক দই 

1 চা চামচ বেসন এবং 

1 চা চামচ মধু।

ত্বক ফর্সা করার ঘরোয়া উপায়। সব একসাথে মিশিয়ে পেস্টের মতো করে চেহারায় আধা ঘন্টা রেখে দিতে হবে সপ্তাহে একবার করলেই এর অনেক পরিবর্তন দেখতে পারবেন।

(চেহারা উজ্জ্বল করার উপায়) এই রেমেডিতে রয়েছে এন্ড্রোজেন, যা ত্বককে ভিতর থেকে উজ্জ্বল করে। ত্বকের তৈলাক্ত ভাব দূর করে এবং চেহারাকে glow করে। 

৪, ত্বক পরিষ্কার রাখা: 

প্রতিদিন রাতে ঘুমানোর আগে এবং ঘুম থেকে উঠার পরে সাবান দিয়ে খুব ভালো করে চেহারা ধুয়ে নিবেন (ত্বক ফর্সা) চেহারা ধোবার পর, চেহারায় পারলে ফেস পাউডার ব্যবহার করবেন এতে চেহারা অনেক কোমল হয়।এবং পরিমিত সময় (৬-৮ ঘন্টা) ঘুমানো। 

৫, ডাবের পানির ব্যবহার: 

ত্বক ফর্সা করার ঘরোয়া উপায়। মাঝের মধ্যে দু একবার ডাবের পানি মুখ মাখবেন। কেননা ডাবের পানিতে রয়েছে পটাশিয়াম।  

( চেহারা উজ্জ্বল করার উপায় )পটাশিয়াম পানিশূন্যতা রোগে অনেক বড় ভূমিকা রাখে, এবং এর সাথে রক্তচাপ নিয়ন্ত্রণ করে। পেশী বৃদ্ধির সাথে মস্তিষ্কের বিকাশে পটাশিয়াম এর প্রয়োজনীয়তা অপরিহার্য। 

( চেহারা উজ্জ্বল করার উপায় ) এবং ডাবের পানিতে আরো রয়েছে সেইটোকাইনস যা তারুণ্য ধরে রাখতে সাহায্য করে এবং শরীরের পিএইচ এর মান স্বাভাবিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে বিভিন্নন রোগের ঝুঁকি থেকে লক্ষ্য করে রোগপ্রতিরোধের ক্ষমতা বাড়ে এবংং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় টিস্যুগুলোর সংযোগ মজবুত করে। 

৬, অলিভ অয়েলের ব্যবহার:

(  ত্বক ফর্সা করার ঘরোয়া উপায় ) এক চামচ অলিভ অয়েল এর সাথে এক চামচ লেবুর রস খেলে আপনার শরীরে থাকা বিষাক্ত টক্সিন শরীর থেকে বের হয়ে যাবে।

(চেহারা উজ্জ্বল করার উপায়)এর সাথে স্কিনের অন্যান্য প্রবলেম সলভ করে দেবে এতে আপনার ত্বক ফর্সা হয়ে যাবে। এবং চেহারা উজ্জ্বল হয়ে যাবে।

৭,পরিমান মত পানি পান 

( ত্বক ফর্সা করার ঘরোয়া উপায় ) প্রতিদিন দেড় থেকে দুই লিটার পানি পান করুন, কেননা তানি পরিমাণ মতো না খেলে চেহারা শুকিয়ে থাকে। চেহারার লাবণ্যতা হারিয়ে যায়।

৮, সর্বদা চেহারা পরিষ্কার রাখা :

( চেহারা উজ্জ্বল করার উপায় ) বাইরে গেলেই ধুলাবালি চেহারা লাগবে, এতে বাহিরের কাজ শেষ করে বাড়ি ফেরার সঙ্গে সঙ্গে ভালো করে হাত-মুখ ধুতে হবে।

( ত্বক ফর্সা করার ঘরোয়া উপায় ) কেননা ধুলাবালি ত্বকের ভিতর থেকে উজ্জলতা হারিয়ে ফেলে। 

৯, ত্বক ফর্সা করার কিছু খাবার:

( ত্বক ফর্সা করার ঘরোয়া উপায় ) দুধ, টক দই, কিসমিস, আপেল, আলু,  মধু এবং বাদাম । ( চেহারা উজ্জ্বল করার উপায় ) 

১০, কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার না করা :

( ত্বক ফর্সা করার ঘরোয়া উপায় ) বাজারে স্কিন কেয়ার অনেক প্রোডাক্ট পাওয়া যায় এগুলো ব্যবহার না করাই ভালো কেননা এগুলা বিভিন্ন ধরনের রাসায়নিক পদার্থ দিয়ে তৈরি। (ত্বক ফর্সা করার ঘরোয়া উপায়)

এগুলো ব্যবহারের তাৎক্ষণিক ফল পেলেও কিছুদিন পর নানা রকমের স্কিন প্রবলেম দেখা দেয় এবং চেহারার লাবণ্যতা হারিয়ে যায়।

শুধু এই কয়েকটা বিষয় মানলেই আপনার ত্বক তারুণ্যতা ধরে রাখবে, উজ্জল এবং আপনার ত্বক লাবন্য থাকবে। 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া