KM Farhan https://www.kmfarhan.com/2021/01/blog-post_80.html

উইন্ডোজ পিসিতে ৭ পদ্ধতিতে স্কিনশট নিন

 মাঝে মাঝে আমাদের ডকুমেন্ট হিসাবে স্কিনশট নেওয়ার প্রয়োজন হয়। আজকের পোস্টে আমি আপনাদের দেখাব কিভাবে উইন্ডোজ পিসিতে বিভিন্ন উপায়ে স্কিনশট নিতে হয়। স্কিনশট নেওয়ায় জন্য একেক জন একেক পদ্ধতি ব্যবহার করে থাকে। তবে সবার মূল উদ্দেশ্য কিন্তু একটাই স্কিনশট নেওয়া।

আপনি আপনার উইন্ডোজ পিসিতে বিভিন্ন ভাবে স্কিনশট নিতে পারবেন। এখানে আমি মাইক্রোসফট অপারেটিং সিস্টেমে স্কিনশট নেওয়ার এবং থার্ড পার্টি এপস ব্যবহার করে কিভাবে স্কিনশট নেওয়া যায় তা দেখিয়েছি।


পিসির উপর স্কিনশট নেওয়ার উপায় সমূহ:

১. পিসির উপর স্কিনশট নিন Windows + Print Screen শর্টকাটসহ

স্কিনশট নেওয়ায় ক্ষেত্রে সম্ভবত এটিই সর্বাধিক ব্যবহৃত। আপনি আপনার পিসিতে Windows + print screen শর্টকাট টি ব্যবহার করতে পারেন। এজন্য আপনাকে যা করতে হবে তা হলো আপনার কী-বোর্ডে print screen key ট্যাপ করুন তা হলে আপনি স্কিনশট পেয়ে যাবেন।

আপনি যে স্কিনশটটি নিলেন তা অটোমেটিক ভাবে pictures এর মধ্যে Screenshots ফোল্ডারে সেভ হয়। এটি উইন্ডোজ পিসিতে স্কিনশট নেওয়ার সহজ এবং দ্রুততম উপায়। 

নোট : কিছু ল্যাাপটপে শুধুমাত্র  print screen বোতামটি ফাংশন-কী টিপে এক্টিভ করা যায়। আপনার যদি এরকম একটি ল্যাপটপ থাকে তবে আপনাকে স্কিনশট নিতে Windows + Function (Fn) + print screen কমান্ডটি ব্যবহার করতে হবে।

২. Snipping Tool দিয়ে পিসিতে স্কিনশট নিন 

উইন্ডোজ স্লিপিং টুলটি পিসিতে স্কিনশট নেওয়ার আর একটি দুর্দান্ত উপায়। স্নিপিং টুল ব্যবহার করার জন্য স্টার্ট মেনু থেকে স্নিপিং টুলটি ওপেন করতে হবে। টুলটি ওপেন করা হলে আপনি যে স্কিনটি ক্যাপচার  করতে চান তা একবার টুলবারে ক্লিক করুন। আপনার মাউস / ট্র্যাকপ্যাডে বাম ক্লিক করুন এবং যে অংশটি ক্যাপচার করতে চান তা সিলেক্ট করে টেনে আনুন। 


স্নিপিং টুলটি সত্যি দুর্দান্ত, এটি আপনাকে বিভিন্ন ফাইল ফরম্যাটে স্কিনশট সেভ করতে দেয়, স্কিনশট সরাসরি ই-মেইল এ শেয়ার করতে দেয় এবং 3D পেইন্ট এ স্কিনশট ওপেন করতে দেয়। 

৩. স্নিপ এবং স্কেচ

শর্টকাট: Windows + Shift + S

উইন্ডোজ পিসিতে স্কিনশট নেওয়ার windows + shift + s আর একটি দুর্দান্ত কমান্ড। একই সাথে windows, shift এবং S key টি প্রেস করে এই কমান্ডটি ব্যবহার করতে পারেন। 



আপনি যে স্কিনশটটি নিলেন তা Action center এ খুঁজে পাবেন। এখান থেকে স্কিনশটটি ওপেন করতে পারবেন, ইডিট করতে পারবেন।


৪. একটি উইন্ডোর স্কিনশট নিন

আপনি নির্দিষ্ট কোনো উইন্ডোর স্কিনশট নিতে চাইলে Alt + print screen কমান্ডটি ব্যবহার করতে পারেন।  এটি Windows + shift + S  কমান্ডটি মতোই।

Alt + prtscr কমান্ডটি সত্যিই আপনার জন্য কার্যকর হতে পারে যদি আপনার উইন্ডোর স্কিনশটের প্রয়োজন হয়।  এটি করার জন্য আপনাকে সিলেক্ট করে টেনে ও নিয়ে আসতে হবে না।


৫. মাইক্রোসফট সারফেস টাসস্কিন ডিভাইসে স্কিনশট নিন

শর্টকাট : Windows logo + Volume Down

আপনার যদি মাইক্রোসফট সারফেস ট্যাবলেট থাকে , তবে আপনি কিবোর্ড অ্যাক্সেস নাও পেতে পারেন। এমন পরিস্থিতিতে আপনি স্কিনশট নেওয়ার জন্যে উইন্ডোজ লোগো এবং ভলিউম ডাউন বাটনটি ধরে রাখতে হবে।

দুটি বাটন এক সাথে চেপে ধরে রাখলে ,স্কিনটি আরো গারো হয়ে উঠবে তখন বুঝবেন স্কিনশট নেওয়া হয়েছে। যে স্কিনশটটি নেওয়া হলো তা পিকচার্স লাইব্রেরি ফোল্ডারে স্টোর হবে।


৬. মাইক্রোসফট সারফেস ডিভাইসে টাইপ কভারসহ স্কিনশট নিন

শর্টকাট Fn + Windows + Spacebar

যদি আপনার টাইপ কভার সহ মাইক্রোসফট সারফেস ডিভাইস থাকে তবে আপনি সহজে Fn + Windows + Spacebar কমান্ডটি ব্যবহার করে স্কিনশট নিতে পারবেন। স্কিনশটটি নেওয়ার সময় স্কিনে একটি সংকেত দিবে। এই স্কিনশটটি আপনার পিকচার্স স্টোরে স্কিনশট ফোল্ডারে সেভ হবে।

৭. থার্ড পার্টি এপস ব্যবহার করে স্কিনশট

এবার স্কিনশট নেওয়ার জন্য আমি থার্ড পার্টি সফটওয়্যার দেখাব। সফটওয়্যারটির নাম FastStone Capture । প্রথমে সফটওয়্যার টি ডাউনলোড এবং ইনস্টল করুন। ইন্সটল করার পর দেখবেন যে এটা ব্যবহার করার জন্য আপনাকে ওটার লাইসেন্স কি কিনতে হবে অথবা ৩০ দিনের ফ্রি ট্রায়ালে ইউজ করতে পারবেন। আপনি প্রথমে ৩০ দিনের ফ্রি ট্রায়াল নিয়ে ইউজ করবেন।

তারপরে সফটওয়্যার টি ওপেন হবার পরে ডেস্কটপে ছোটো একটা উইন্ডো দেখতে পাবেন।  ওখানে থাকা বাম পাশ থেকে তৃতীয় নম্বর আইকনে ক্লিক করবেন। তারপর আপনি যেখান থেকে স্ক্রিনশট নিতে চান সেখানে আপনার মাউস দিয়ে ক্লিক করে ড্রাগ করে স্কিনশট নিন। তারপর ওটা সেভ করে নিলেই হবে। এখানে আপনি সেভ করার আগে স্ক্রিনশটির বিভিন্ন ধরণের এডিটিং করতে পারবেন। উপরের মেনু বার থেকে আপনার যেকোনো একটা আইকোন চুজ করে সেই অনুযায়ী এডিটিং করতে পারবেন।

*স্কিনশটগুলি Beebom থেকে নেওয়া হয়েছে 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া