KM Farhan https://www.kmfarhan.com/2021/01/blog-post.html

আপনার ইনস্টাগ্রাম প্রোফাইল কে দেখছে তা জানুন

 বর্তমান ইনস্টাগ্রাম সর্বাধিক ব্যবহৃত একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। প্রতিদিন প্রায় এক বিলিয়ন ব্যবহারকারী তাদের বন্ধু, পরিবার এবং প্রিয় সেলিব্রেটির সাথে ফটো বা ভিডিও দেখার, শেয়ার করার জন্য লগইন করে থাকেন। আমরা আমাদের জীবনে প্রতি মুহূর্তের ঘটনাগুলো এই সামাজিক প্ল্যাটফর্মে শেয়ার করি। 


কিন্তু মাঝে মাঝে আমাদের মনে প্রশ্ন আসে কে আমার প্রোফাইল দেখছে, কে আমার প্রোফাইলে গুপ্তচরবৃত্তি করছে? কিংবা আপনার যদি ব্যাবসায়িক অ্যাকাউন্ট থাকে তবে কতজন লোক আপনার পণ্য দেখছে। তাই আজকের পোস্টে এই বিষয়টি নিয়ে বিস্তারিত লিখব। আপনি যদি জানতে চান তা হলে পুরো পোস্টটি পড়তে হবে। 

থার্ড পার্টি অ্যাপস ব্যবহার করে জানুন কারা আপনার ইনস্টাগ্রাম প্রোফাইল দেখে

আপনি যদি আমাকে বলেন instragram profile কারা দেখছে তা জানার জন্য কোনো apps রয়েছে কি না? হ্যাঁ,  এমন অনেক অ্যাপ রয়েছে । আপনি অ্যাপ-স্টোর কিংবা প্লে-স্টোর থেকে অ্যাপ ইনস্টল করে নিতে পারবেন। তবে প্রশ্ন হলো এই অ্যাপস গুলো কাজ করে কি না? না এই অ্যাপস গুলো পুরোপুরি কাজ করে না। এবং এদের রেটিং ও অনেক কম।


এই অ্যাপসগুলি শুধুমাত্র  ব্যবহারকারীর একটি তালিকা তৈরি করতে পারে। আপনি যখন ইনস্টাগ্রাম লগইন করেন তখন অ্যাপলিকেশনগুলি আপনার সমস্ত ডেটা সংরক্ষণ করে। এবং আপনি যখন তাদের ডেটাতে অ্যাক্সেস করেন তখন আপনার Privacy ঝুঁকিতে পরে। আবার মাঝে মাঝে অ্যাপসগুলি সাবস্ক্রিপশন fee চার্জ করে।

ব্যবসায়িক ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ব্যবহার করে দেখুন কে আপনার ইনস্টাগ্রাম প্রোফাইল দেখে

আপনার ইনস্টাগ্রাম প্রোফাইল দেখতে একটি ইনস্টাগ্রাম ব্যাবসায়িক অ্যাকাউন্ট খুলতে পারেন। ইনস্টাগ্রাম ব্যাবসায়িক অ্যাকাউন্ট আপনাকে গুরুত্বপূর্ণ তথ্য অ্যাক্সেস করে।


ব্যবসায়িক অ্যাকাউন্টের সাথে আপনি আপনার প্রোফাইল, বয়সের পরিসীমা, জেন্ডার এবং অনলাইনে কতক্ষণ আছেন সে সম্পর্কে আপনার প্রোফাইল পরিদর্শনকারী ব্যবহারকারীদের সম্পর্কে অ্যাক্সেস করতে সক্ষম হবেন। আপনি চাইলেই সহজে একটি Business account খুলতে পারবেন। এজন্য ইনস্টাগ্রাম সেটিং থেকে switch to business account এ ট্যাপ করুন এবং আপনা ফেসবুক আইডির সাথে সংযোগ করুন।


কিভাবে আপনার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট private বা ব্যাক্তিগত করবেন

এখন আমি আপনাকে এমন একটি বিষয়ে বলব যা ব্যবহার করে আপনি আপনার  ইনস্টাগ্রাম প্রোফাইল কাউকে দেখতে বাধা দিতে পারবেন। এটি খুব সহজ, আপনার প্রোফাইল ব্যাক্তিগত করে অজানা ব্যাক্তিদের আপনার প্রোফাইল দেখা থেকে বিরত রাখতে পারেন।

আপনার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট public থেকে private করতে instragram app এ settings থেকে Private Account টি ট্রগল করুন। নিচের ফটোতে দেখুন তা হলে বুঝতে পারবেন।



কীভাবে জানবেন কে আপনার Instragram Stories দেখেছেন

যদিও ইনস্টাগ্রাম তাদের ব্যবহারকারীদের এমন কোনো অ্যাক্সেস দেয় না যার সাহায্যে তারা জানতে পারবে কে তাদের প্রোফাইল ভিজিট করেছে। তবে ইউজাররা এটা জানতে পারে কে তাদের stories দেখেছে। তাই আপনি যদি ইনস্টাগ্রাম পোস্টের চেয়ে স্টোরি বেশি শেয়ার করেন তাহলে জানতে পারবেন কে আপনার কনন্টেট বেশি দেখছে।

যারা আপনার স্টোরি দেখেছে তারা ২৪ ঘন্টা ভিউয়ার্স লিষ্টে থেকে যায়। ২৪ ঘন্টা পরে তাদের নাম লিষ্ট থেকে মুছে যায়। তবে আপনি যদি আপনার স্টোরি সেভ করে রাখেন তবে আপনি পরে ও দেখতে পারবেন। এই তথ্যটি পেতে হলে অবশ্যই ইনস্টাগ্রাম লগইন করতে হবে। এরপর আপনার স্টোরিতে গিয়ে সবার নিচে বাম কোনে ফটোর আইকনগুলোতে ট্যাপ করতে হবে । এটি আপনাকে যারা আপনার স্টোরি দেখেছে সবার তালিকা দেখাবে।


কি দেখতে পারেন কে আপনার ইনস্টাগ্রাম প্রোফাইল দেখেছে?

আপনি যদি ভাবেন আপনার ইনস্টাগ্রাম প্রোফাইল কারা ভিজিট করেছে আপনি তাদের দেখবেন, আমি বলব আপনি তা পারবেন না। তবে আপনার স্টোরি ও হাইলাইটগুলি কে দেখেছে তা আপনি জানতে পারবেন। আর থার্ড পার্টি এপস সম্পর্কে আমি আগেই ব্যাখা করেছি এগুলো ভালো নয় শুধু সময় এবং অর্থের অপচয়।

*স্কিনশটগুলি Beebom থেকে নেওয়া হয়েছে 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া