KM Farhan https://www.kmfarhan.com/2021/01/10-6.html

কিভাবে উইন্ডোজ 10 পিসিতে আইপিভি 6 নিষ্ক্রিয় করবেন

  ইন্টারনেট প্রোটোকল সংস্করণ6, iPv6 নামেও পরিচিত বর্তমান ইন্টারনেট প্রোটোকল, iPv4 এর উত্তরাধিকারী। এটি সমস্ত স্ট্যান্ডার্ড প্রোটোকল হিসাবে iPv4 প্রতিস্থাপন করার জন্য সব সেট, কারণ এটি আইপি ঠিকানাগুলির সংখ্যা বাড়ায় এবং iPv4 এর রাউটিংয়ের ক্ষমতাগুলিও উন্নত করে। iPv6 iPv4 দ্বারা ব্যবহৃত 32-বিট ঠিকানাগুলির বিপরীতে 128-বিট ইন্টারনেট ঠিকানাগুলি ব্যবহার করে, যা মূলত সর্বশেষ প্রোটোকলটি ২ ^ 128 ইন্টারনেট ঠিকানাগুলি সমর্থন করতে পারে।

যেহেতু আমরা আইপিভি 4 দ্বারা সমর্থিত আইপি ঠিকানাগুলির বাইরে যাচ্ছি, তাই আমদের iPv6 এ স্যুইচ করতে হবে। যাইহোক, আইপিভি 6 এর নিচে downsides এর ন্যায্য ভাগ আছে। এর পাশাপাশি, আইপিভি 6 দ্বারা সমর্থিত ঠিকানাটি হার্ডওয়্যার ম্যাক অ্যাড্রেসগুলি অন্তর্ভুক্ত করে, যা গোপনীয়তার ক্ষেত্রে একটি প্রধান উদ্বেগপূর্ণ হতে পারে। যেহেতু আইপিভি 6 এর ব্যবহার অত্যন্ত কম, আপনি যদি এটির বর্তমান ত্রুটিগুলি সম্পর্কে চিন্তিত হন তবে আপনি এটি নিষ্ক্রিয় রাখতে পারেন। সুতরাং আপনি যদি আগ্রহী হন, তবে উইন্ডোজ 10 এ আইপিভি 6 কীভাবে নিষ্ক্রিয় করবেন তা দেখে নিন :

উইন্ডোজ 10 এ IPv6 নিষ্ক্রিয় করুন

আমি আমার কম্পিউটারে উইন্ডোজ10 এ চলমান একটি নেটওয়ার্কের জন্য সফলভাবে আইপিভি 6 নিষ্ক্রিয় করতে করেছি। এই পদ্ধতিটি উইন্ডোজ 7 এবং উইন্ডোজ 8.1 এর মতো পুরানো উইন্ডোজ সংস্করণগুলির জন্য ও একই রকম।

iPv6 এর দিকে আপনার উইন্ডোজ 10 পিসিতে কন্ট্রোল প্যানেলে হেড করুন এবং কোনও ঝামেলা ছাড়াই এটি করার জন্য নিচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. প্রথমে আপনি কন্ট্রোল প্যানেলে যান এবং বাম প্যানেলে অবস্থিত Network and Internet এ ক্লিক করুন। 

2. পরবর্তী মেনুতে Network and sharing এ ক্লিক করুন। এটিও প্রথমটির মতোই প্রদর্শিত হবে। 


3. এখন আপনার নেটওয়ার্ক পরিবর্তন করার জন্য Change adapter settings এ ক্লিক করুন।


 4. উপরেরটি সম্পন্ন হলে iPv6 অক্ষম করতে নেটওয়ার্কের উপর ডান ক্লিক করুন এবং Properties এ যান।


5. একটি নতুন উইন্ডো এখন আপনার ডিসপ্লেতে ওপেন হবে। আপনি একটু স্ক্রোল করার পরে ইন্টারনেট প্রটোকল সংস্করণ 6 (TCP/iPv6) বিকল্পটি লক্ষ্য করুন। এটি বন্ধ করতে কেবল পাশে থাকা বক্সটি আনচেক করুন এবং সেভ করতে Ok তে ক্লিক করুন।


 আপনার সিস্টেমে একটি নেটওয়ার্কের জন্য একটি IPv6 নিষ্ক্রিয় করতে হবে। যদি আপনি একাধিক নেটওয়ার্ক সেটআপ করেন, তবে আপনাকে পৃথকভাবে তাদের প্রতিটির জন্য IPv6 নিষ্ক্রিয় করতে হবে।

সংযোগের সমস্যা সমাধানের জন্য উইন্ডোজ10 পিসিতে আইপিভি 6 নিষ্ক্রিয় করুন

আপনি যদি আইপিভি 6 এর সাথে সম্পর্কিত ত্রুটিগুলির বিষয়ে উদ্বিগ্ন হন অথবা আপনার কম্পিউটারে সংযোগের সমস্যাগুলির মুখোমুখি হন তবে এটি নতুনতম প্রোটোকলটি অক্ষম করেছে, এটি আইপিভি4 সারা বিশ্ব জুড়ে সার্ভারের বেশিরভাগই ব্যবহৃত প্রভাবশালী প্রোটোকল। যাইহোক, এটির ধীর গ্রহণের হার সত্ত্বেও, আইপিভি 6 অবশেষে দুই বছরের মধ্যে প্রভাবশালী প্রোটোকল হয়ে উঠবে। সুতরাং, আপনি আপনার কম্পিউটারে একটি নেটওয়ার্কের জন্য IPv6 নিষ্ক্রিয় করেছেন? আপনার এটা করতে গিয়ে কোনো সমস্যা হয়েছে কি না, নীচে কমেন্ট করে আমাদের জানান।

(স্কিনশটগুলি Beebom থেকে নেওয়া হয়েছে)

অন্যদের সাথে শেয়ার করুন

1 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া