KM Farhan https://www.kmfarhan.com/2020/12/blog-post_1.html

অ্যান্ড্রয়েড ওরিওতে ফিঙ্গারপ্রিন্ট অঙ্গভঙ্গি কীভাবে কাস্টমাইজ করবেন

  আপনার নেক্সাস চলমান ওরিওতে আঙুলের ছাপ ইঙ্গিতগুলি হারিয়েছেন? এই সংক্ষিপ্ত গাইডটি আপনাকে অ্যান্ড্রয়েড ওরিওতে ফিঙ্গারপ্রিন্ট অঙ্গভঙ্গিগুলি সহজেই সক্ষম করতে সহায়তা করবে।

পিক্সেল মালিকরা আঙুলের ছাপ সেন্সরটিতে কেবল সোয়াইপ করে ইশারা ব্যবহার করতে সক্ষম হয়েছেন।  অ্যান্ড্রয়েড ডিভাইসগুলির বৃহৎ পরিমাণে এখন যে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরগুলির সাথে আসে, তবুও অঙ্গভঙ্গি নিয়ন্ত্রণ এমন বৈশিষ্ট্য যা বেশ সীমিত হয়ে গেছে।  যদিও তারা এই বৈশিষ্ট্যটি ব্যবহারে পুরোপুরি সক্ষম, তবে মনে হয় ওইএমএস এগুলি স্থানীয়ভাবে প্রয়োগ করতে কম আগ্রহী।

 আমরা বুঝতে পারি  যে গুগল এই বৈশিষ্ট্যটিকে পিক্সেল সিরিজের সাথে একচেটিয়া রাখার জন্য তাদের মন তৈরি করেছে।  ওরিও আপডেট হওয়ার পরেও, এটির নেক্সাস 6 পি বা 5 এক্স-তে কোনও দর্শন নেই।  তবে এটি এখনই আপনাকে সীমাবদ্ধ করে না, অ্যান্ড্রয়েড ওরিওতে ফিঙ্গারপ্রিন্ট অঙ্গভঙ্গিগুলি সহজেই সক্ষম করতে এবং ব্যবহার করতে কেবল নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন।

অ্যান্ড্রয়েড ওরিওতে ফিঙ্গারপ্রিন্ট অঙ্গভঙ্গিগুলি কাস্টমাইজ করুন

নোট : নিম্নলিখিত পদ্ধতিটিতে ডিভাইসগুলি অ্যান্ড্রয়েড ওরিও 8.0 তে চলমান থাকা দরকার।  আমি এটি আমার নেক্সাস 5 এক্স এবং পিক্সেল, উভয় চলমান স্টক অ্যান্ড্রয়েড ওরিও 8.0 এ চেষ্টা করেছি এবং এটি ভালভাবে কাজ করেছে।

  • শুরু করার জন্য, আপনার ডিভাইসে Fingerprint Gestures-Selfie & Secret Pics অ্যাপটি ডাউনলোড করুন।

  • একবার আপনার অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল হয়ে গেলে Settings  থেকে Accessibility এর দিকে যান।  এরপর "Downloaded services" শিরোনামের অধীনে, "FingerprintGestures: Service" এ আলতো চাপুন।  যে নতুন পৃষ্ঠাটি ওপেন হবে, তাতে ফিঙ্গারপ্রিন্ট অঙ্গভঙ্গি পরিষেবা চালু করতে on করুন।


  • এখন আপনি পরিষেবাটি সক্ষম করা হলে। Fingerprint Gestures app টি ওপেন করুন। ক্রিয়াটি বিভিন্ন কাস্টমাইজ করতে আপনার অ্যাপসে একটি মেনু উপস্থিত করা হবে।  অন্তর্ভুক্ত অঙ্গভঙ্গিগুলি ফিঙ্গারপ্রিন্ট সেন্সরে উপরে, নীচে, বাম বা ডানদিকে সোয়াইপ করুন।


  • একটি সোয়াইপ অঙ্গভঙ্গিতে একটি নির্দিষ্ট ক্রিয়া বরাদ্দ করতে, সেই অঙ্গভঙ্গির প্রবেশটিতে আলতো চাপুন।  উপলভ্য সমস্ত  ক্রিয়া বা কিছু নামের মধ্য থেকে সিলেক্ট করতে আপনার জন্য এখন একটি তালিকা উপস্থিত করা হবে।  অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে, আপনি ফিরে যেতে, হোম স্ক্রিনে যেতে, শেষ অ্যাপটিতে স্যুইচ করতে, স্ক্রিনটিকে উপরে এবং নীচে স্ক্রোল করতে এবং আরও অনেক কিছুতে একক সোয়াইপ সিলেক্ট করতে পারবেন।  অতিরিক্তভাবে, অ্যাপ্লিকেশনটিতে টাসকারের জন্যও সমর্থন রয়েছে, যা আপনি স্বয়ংক্রিয় ক্রিয়া তৈরি করতে ব্যবহার করতে পারেন।  তালিকা থেকে আপনার পছন্দসই যে কোনো একটি ক্রিয়া নির্বাচন করুন।


  • একইভাবে, আপনি ফিঙ্গারপ্রিন্ট সেন্সরে প্রতিটি সোয়াইপকে বিভিন্ন ক্রিয়ায় বরাদ্দ করতে পারেন।  উদাহরণস্বরূপ, আমার ক্ষেত্রে, আমি স্ক্রিনটি স্ক্রোল করে ব্যবহার করতে আপ এবং ডাউন সোয়াইপগুলি সেট করেছি, হোম স্ক্রিনে যেতে বাম দিকে সোয়াইপ এবং সর্বশেষ অ্যাপ্লিকেশনটিতে স্যুইচ করতে ডানদিকে সোয়াইপ করা আছে।


  • অতিরিক্তভাবে, উপরের-ডানদিকে কোণায় গিয়ার আইকনে আলতো চাপতে আপনাকে অ্যাপ্লিকেশনটির সেটিংস মেনুতে নিয়ে যাবে।  এখানে, আপনি অ্যাপ্লিকেশনটির ধ্রুবক বিজ্ঞপ্তি সক্ষম করতে পারবেন যা এটি সিস্টেমের মেমোরিতে ধরে রাখতে সহায়তা করবে। এছাড়া ও আপনি অঙ্গভঙ্গি  ব্যবহার করে একটি vibration feedback সক্ষম করতে পারবেন।



প্রোফাইল

আপনার যোগ করা সুবিধার্থে এবং প্রতিটি সময় সেটিংসকে সামঞ্জস্য করার জন্য আপনার সময় বাঁচানোর জন্য অ্যাপটিতে একটি প্রোফাইল বৈশিষ্ট্য রয়েছে।  এটি আপনাকে প্রোফাইল হিসাবে সম্পর্কিত ইঙ্গিতগুলিতে আপনার বিদ্যমান ক্রিয়াগুলি সংরক্ষণ করতে সহায়তা করে।  তারপরে আপনি বিভিন্ন প্রোফাইল চয়েস এবং নির্বাচন করতে পারেন।

এটি করতে নীচে "প্রোফাইলগুলি" ট্যাবে টিপুন।  ডিফল্টরূপে, অ্যাপ্লিকেশনটি তিনটি ইনবিল্ট প্রোফাইল - মিউজিক, নেভিগেশন এবং স্ক্রোল সরবরাহ করে।  আপনি এইগুলির মধ্যে একটি চয়েস করতে পারেন বা "প্রোফাইল হিসাবে বর্তমানের সেটআপটি সংরক্ষণ করুন" বিকল্পটি টিপে প্রোফাইল হিসাবে আপনার নিজস্ব সেটিংস সংরক্ষণ করতে পারেন।



আপনার অ্যান্ড্রয়েড ওরিও (oreo) ডিভাইসে ফিঙ্গারপ্রিন্ট অঙ্গভঙ্গি দিয়ে আরও করুন

ফিঙ্গারপ্রিন্ট অঙ্গভঙ্গি অবশ্যই স্বাভাবিক কাজগুলি চালিয়ে যাওয়ার সহজ উপায় হিসাবে প্রমাণিত হয়।  নেভিগেশন বার ব্যবহার করা বা বিভিন্ন মেনুতে যাওয়ার বিপরীতে, আপনি এই সমস্ত কাজ সম্পাদন করতে আপনার ডিভাইসে কেবল একটি একক ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করতে পারেন।  তবে আমি ফিঙ্গারপ্রিন্ট অঙ্গভঙ্গি এটি ব্যবহার করি।  ফিঙ্গারপ্রিন্ট অঙ্গভঙ্গিতে আপনি কী গ্রহণ করেন?  আপনি কি আপনার অ্যান্ড্রয়েড ওরিও ডিভাইসে ফিঙ্গারপ্রিন্ট অঙ্গভঙ্গিগুলি কাস্টমাইজ করেছেন?  নিচের মন্তব্য বিভাগে আমাদেরকে জানান।
(স্কিনশটগুলি Beebom থেকে নেওয়া হয়েছে)

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া