KM Farhan https://www.kmfarhan.com/2020/12/blog-post.html

রুট ছাড়াই অ্যান্ড্রয়েডে বিল্ড.প্রপ ফাইলটি কীভাবে সম্পাদনা করবেন

  অ্যান্ড্রয়েড সর্বাধিক পছন্দের অপারেটিং সিস্টেমগুলির মধ্যে একটি, এটি কেবলমাত্র অনুকূলিতকরণের কারণে দেয়।  ব্যবহারকারী একজনের ডিভাইসের প্রায় প্রতিটি দিকই পরিবর্তন করতে পারে এবং তাদের ডিভাইসগুলি আরও ভালভাবে সম্পাদন করে তা নিশ্চিত করার জন্য নির্দিষ্ট উপায়ে এটি টুইট করতে পারে।  এগুলি সমস্তই মূলত আপনার ডিভাইসের কনফিগারেশন ফাইল, যা Build.prop ফাইলের উপর নির্ভর করে।  এই ফাইলটিতে আপনার ডিভাইসের জন্য সমস্ত কনফিগারেশন ডেটার পাশাপাশি এতে ইনস্টল করা অ্যান্ড্রয়েড সিস্টেম রয়েছে।  অনেক ব্যবহারকারী তাদের ডিভাইসটিকে আরও সামঞ্জস্য করার জন্য এই ফাইলটি পরিবর্তন করে। দুঃখজনক হলেও, যেহেতু এটি একটি সিস্টেম ফাইল, সাধারণ ধারণাটি হ'ল আপনার একটি মূলযুক্ত ডিভাইস প্রয়োজন।  তবে, চিন্তা করবেন না, কারণ এর একটি উপায় রয়েছে।  সুতরাং, যদি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে বিল্ড.প্রপ ফাইলটির দিকে তাকিয়ে থাকেন আর রুট অ্যাক্সেস না পেয়ে থাকেন তবে পড়ুন, কীভাবে বিল অ্যান্ড এক্সপ্রেস ছাড়াই বিল্ড সম্পাদনা করতে পারবেন তা নিয়েই আমাদের এই পোস্ট:

build.prop ফাইল কি?

আপনি যদি একটা চেয়ারের বৈশিষ্ট্য লেখেন তবে নিশ্চয়ই এভাবে লিখবেন -
চেয়ার কাঠ, লোহা, স্টিল , প্লাস্টিক ইত্যাদি দিয়ে তৈরী করা যায়। চেয়ারে ৪টা পা থাকে, একটি বসার স্থান থাকে, চেয়ার বসার জন্য উত্তম ইত্যাদি 

তেমনি করে একটি ডিভাইসেরও গঠন বৈশিষ্ট্য লিপিবদ্ধ আকারে থাকে আর এটিই হচ্ছে "build.prop". কথা হচ্ছে কোথায় পাবেন build.prop? এর জন্য আপনাকে রুটেড ইউজার হতে হবে।

সতর্কতাঃ কোন কিছু পরিবর্তনের আগে ব্যাকআপ নিয়ে নিন।
না জেনে কোন কিছু মুছে ফেলবেন না এতে ডিভাইস ব্রিক করতে পারে।

রুট অ্যাক্সেস ছাড়াই Build.prop সম্পাদনা করুন

নোট: নিম্নলিখিত পদ্ধতির জন্য আপনার পছন্দসই পুনরুদ্ধার করতে  TWRP বা CWM প্রয়োজন।  আপনি হয় কাস্টম পুনরুদ্ধার ইনস্টল করতে পারেন বা এই প্রক্রিয়াটির জন্য কেবল এটির মাধ্যমে বুট করা বেছে নিতে পারেন।  এর কারণ আপনার পুনরুদ্ধার মোডে সিস্টেম ফাইলগুলিতে সম্পূর্ণ অ্যাক্সেস রয়েছে।  এছাড়াও, এটি কেবল তখনই সম্ভব যখন সিস্টেম পার্টিশনটি মাউন্ট করা থাকে, যা স্টক পুনরুদ্ধার করে তা মঞ্জুরি দেয় না।  আমি স্যামসাং গ্যালাক্সি এস 8 এবং মোটো এক্স প্লেতে নিম্নলিখিত পদ্ধতিটি চেষ্টা করেছি এবং এটি ঠিক কাজ করেছে।
  • প্রথমে আপনার সিস্টেমে এডিবি এবং ফাস্টবুট ড্রাইভারগুলি ডাউনলোড করুন এবং ইনস্টল করুন, যেমন এখানে দেখানো হয়েছে।


  • আপনার সিস্টেমে Notepad ++ বা sublime Text  মতো একটি উন্নত টেক্সট এডিটর ইনস্টল করুন।  এটি বিল্ড.প্রপ ফাইল সম্পাদনা করার জন্য পরে ব্যবহার করা হবে।


  • পরবর্তীতে, আপনার ডিভাইসটি স্যুইচ করুন এবং রিকভারি মোডে চলে যান।  একবার সেখানে গেলে, "Mount" এ আলতো চাপুন।  আপনার ডিভাইসের সমস্ত পার্টিশনের একটি তালিকা খুলবে।  নিশ্চিত করুন যে ‘System'পাশের চেকবক্সটি চেক করা আছে এবং “মাউন্ট সিস্টেম পার্টিশন কেবল পঠনযোগ্য” এর পরের চেকবক্সটি চেক করা হয়নি।


  • একবার আপনি / সিস্টেম পার্টিশনটি মাউন্ট করার পরে, আপনার পিসির সাথে আপনার ডিভাইসটি সংযুক্ত করুন এবং ADB উইন্ডোটি ওপেন করুন।  একবার উপস্থিত হলে, Build.prop ফাইলটি আপনার সিস্টেমে স্থানান্তর করতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ 
adb pull /system/build.prop <path to save file>
  • এখন আপনার বিল্ড.প্রপ ফাইলটি আপনার সিস্টেমে স্থানান্তরিত হয়েছে, আপনি পূর্বে ডাউনলোড করা টেক্সট এডিটর ব্যবহার করে আপনি সহজেই এটি সম্পাদনা করতে পারেন।  এটি করতে, কেবল বিল্ড.প্রপ ফাইলটিতে ডান ক্লিক করুন এবং“Edit with Notepad++” বা আপনি ডাউনলোড করেছেন এমন অন্য কোন টেক্সট ইডিটর নির্বাচন করুন।

  • একটি নতুন নোটপ্যাড ++ উইন্ডো এখন খোলা উচিত এবং আপনি সহজেই বিল্ড.প্রপ ফাইলটি পরিবর্তন করে সক্ষম করা উচিত।  একবার আপনি আপনার সম্পাদনাগুলি সম্পন্ন করার পরে, পরিবর্তনগুলি সংরক্ষণ করুন


  • এখন আপনার বিল্ড.প্রপ ফাইল সম্পাদনা করা হলে, আপনাকে এটি আবার আপনার ডিভাইসে স্থানান্তর করা দরকার।  এটি করতে, ADB উইন্ডোতে নিম্নলিখিত কমান্ডটি লিখুন :
adb push <path to your file> /system/build.prop
  • এখন আপনি সংশোধিত বিল্ড.প্রপ ফাইলটি স্থানান্তর করেছেন, আপনাকে এর পারমিশনগুলিও সেট করতে হবে।  এটি করতে, নিম্নলিখিত কমান্ডটি লিখে ADB শেলটি ওপেন করুন:
adb shell

  • একবার আপনি ADB শেল মোডের ভিতরে থাকেন, সঠিক অনুমতিগুলি সেট করতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:
chmod 644 /system/build.prop

আপনার Android ডিভাইসে রুট ছাড়া build.prop সম্পাদনা করুন

আপনার build.prop ফাইল সংশোধন করা আপনাকে আপনার Android ডিভাইসের বাইরে আরও বেশি সহায়তা করতে পারে। অন্যান্য অপারেটিং সিস্টেমগুলির উপর Android এর সবচেয়ে শক্তিশালী সুবিধাটি কাস্টমাইজযোগ্যতার স্তর, যা প্রাথমিকভাবে build.prop ফাইলের উপর নির্ভরশীল। এবং প্রত্যেকের রুট অ্যাক্সেস নেই, তবে উপরের পদ্ধতিটি ব্যবহার করে তাদের তৈরি ফাইলগুলি এখনও সংশোধন করতে পারে। আপনি আপনার build.prop ফাইলের সাথে যাই হোক না কেন, সর্বদা সবসময় এটির একটি ব্যাকআপ প্রস্তুত আছে।
(পোস্টে ব্যবহৃত স্কিনশটগুলি Beebom থেকে নেওয়া হয়েছে)

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া