KM Farhan https://www.kmfarhan.com/2020/12/android_2.html

কোনও ডেটা না হারিয়ে Android এ অ্যাপসগুলি কীভাবে ডাউনগ্রেড করবেন

  কখনও কখনও একটি অ্যাপে প্লে স্টোর থেকে আপডেট আসে কিন্তু আপনি বর্তমান সংস্করণের সাথে থাকতে চান এবং আপডেট করতে চান না। কিন্তু যদি স্বয়ংক্রিয় আপডেটগুলি সক্ষম থাকে তবে কোনও আপডেট আসলে তখন আপনার অ্যাপ্লিকেশনগুলি স্বয়ংক্রিয়ভাবে আপডেট করা হবে। আপডেটগুলি সর্বদা ভাল তবে কখনও কখনও আপনি কিছু কারণে অ্যাপ্লিকেশনের পুরোনো সংস্করণের সাথে থাকতে চান। একরকম, যদি আপনার অ্যাপ্লিকেশনটি আপডেট করা হয় এবং আপনি অ্যাপ্লিকেশনের সাথে সম্পর্কিত ডেটা হারানো ব্যতীত আপনি ডাউনগ্রেড করতে চান, এবং আপনি আপনার Android ডিভাইসে এডিবি ক্ষমতাগুলি ব্যবহার করতে পারেন। 

আপনি সাধারণত অ্যাক্সেস করতে পারেন। আপনার ডিভাইসের উপর ADB অনেক নিয়ন্ত্রণ রয়েছে। রুট ব্যবহারকারীরা প্লে স্টোরে অ্যাপ ডাউনগ্র্যাডারের মতো কিছু ব্যবহার করতে পছন্দ করতে পারে। কিন্তু অ-রুটযুক্ত ব্যবহারকারীদের আপডেট হওয়া সংস্করণটি আনইনস্টল করার জন্য, অ্যাপটি ডাউনলোড করতে হবে এবং ইনস্টল করা অ্যাপ্লিকেশনটি অ্যাপ ডেটা হ্রাস করবে। ADB ব্যবহার করে, আপনার সমস্ত ডেটা এবং রুট অনুমতি ছাড়া রেখে একটি Android App সংস্করণটি ডাউনগ্রেড করা সম্ভব।

 পুরোনো সংস্করণ ইনস্টল করলে আপনাকে আপনার পছন্দসই সংস্করণ দিতে পারে তবে আপনার ডেটা খরচ করতে পারে। এখন যদি আপনি আপনার ডেটা হারাতে না চান এবং এখনও পুরোনো সংস্করণটি ব্যবহার করতে সক্ষম হবেন তবে কোন তথ্য হারানো ছাড়াই। Android এ অ্যাপ্লিকেশনগুলি কীভাবে ডাউনগ্রেড করতে হবে তা নিম্নে বিস্তারিত বর্ণনা করা হয়েছে :

নোট : আমি আমার Moto G4 প্লাস (rooted) এন্ড্রয়েড 7.1.2 তে এই পদ্ধতিটি চেষ্টা করেছি আর এটি চলছে এবং এমআই মিক্স (রুট না) অ্যান্ড্রয়েড 6.0.1 ও চলমান; এবং আমার কম্পিউটার উইন্ডোজ 10 প্রো চলছে।

পূর্বশর্ত

আমরা অগ্রগতির সঙ্গে শুরু করার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে কিছু জিনিস আছে। নীচে তাদের একটি তালিকা দেওয়া আছে (কোন বিশেষ ক্রম)।
  •  Minimal ADB & Fastboot বা Oficial Google binares ব্যবহার করে আপনার কম্পিউটারে এডিবি ইনস্টল করুন। আমার কম্পিউটারে, আমি পরেরটি ইনস্টল করেছি।
  • আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে ইউএসবি ডিবাগিং সক্ষম করুন। এটি করার জন্য, আপনার ডিভাইসের সেটিংসে "About phone" এ যান তারপরে "Build number"এ  সাত বার ট্যাপ করুন। আপনার ডিভাইসে ডেভলপার অপশন সক্রিয় করা উচিত। তার উপর হেড, এবং টগল করুন "USB debugging"।



রুট ছাড়া অ্যান্ড্রয়েড অ্যাপস ডাউনগ্রেড

এখন আপনার কাছে সমস্ত পূর্বশর্ত রয়েছে, আপনি প্রকৃত পদ্ধতিতে যেতে পারেন। সে জন্য, নীচের পদক্ষেপ অনুসরণ করুন।
  • আপনি ডাউনগ্রেড অ্যাপ্লিকেশন এর পছন্দসই apk ডাউনলোড করুন। আপনি এটি Apkmirror এ অনুসন্ধান করে এটি করতে পারেন। আমি নোভা লঞ্চার V5.3 এর এপিকে ডাউনলোড করছি। বর্তমানে, আমার ফোনটিতে আমার সংস্করণটি V5.4-Beta4 হয়। এখন আপনি ডাউনলোড করেছেন এমন ADB ফোল্ডারটি বের করুন এবং এপিকে পেস্ট করুন।


  • এখন, আপনার কীবোর্ডে shift key প্রেস করার সময়, ফোল্ডারে যে কোনও জায়গায় ডান ক্লিক করুন।  প্রদর্শিত মেনু থেকে, "Open PowerShell window here" নির্বাচন করুন।


  • এই উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ডগুলি লিখুন :
adb push nova.apk
/sdcard/nova.apk
adb shell pm install -r -d
/sdcard/nova.apk

নোট : আমি আমার কম্পিউটারে APK ফাইলটির নাম উল্লেখ করে রেখেছি।  আপনি আপনার APK ফাইলের নামের সাথে "nova.apk" প্রতিস্থাপন করতে পারেন।


এখন আপনি যদি আপনার ফোনে অ্যাপটির সংস্করণটি পরীক্ষা করেন তবে আপনি দেখতে পাবেন যে এটি ডাউনগ্রেড হয়েছে।



স্বাচ্ছন্দ্যে অ্যান্ড্রয়েড অ্যাপস ডাউনগ্রেড

এখন আপনি আপনার ডেটা না হারিয়ে অ্যান্ড্রয়েডে অ্যাপ্লিকেশনগুলি কীভাবে ডাউনগ্রেড করতে হবে তা জানেন এবং আপনাকে এখন আর আপনার অ্যাপ্লিকেশনটিতে আপনার পছন্দসই বৈশিষ্ট্যগুলি সরানোর বিষয়ে চিন্তা করতে হবে না।  এটি একটি খুব সহজ পদ্ধতি যে কোনও ব্যক্তি এটি অনুসরণ করে ডাউনগ্রেড করতে সক্ষম হবে।  তবে, অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনগুলি ডাউনগ্রেড করার জন্য যদি আপনি অন্য কোনও পদ্ধতি সম্পর্কে জানেন তবে নীচের মন্তব্যে বিভাগে আমাদের জানাতে পারেন।
(পোস্টে ব্যবহৃত স্কিনশটগুলি Beebom থেকে নেওয়া)


অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া