KM Farhan https://www.kmfarhan.com/2020/11/blog-post_97.html

পেপাল কেন এতো জনপ্রিয়?

 সারা বিশ্বে অনলাইন মার্কেট প্লেস বাড়ার সাথে সাথে বাড়ছে সহজ এবং বিশ্বস্ত অনলাইন পেমেন্ট সিস্টেমের চাহিদা। পেপল এরকম একটি ই-কমার্স প্রতিষ্ঠান যারা অর্থের আদান প্রদান ইন্টারনেটর মাধ্যমে করে থাকে। পেপাল ১৯৯৮ সালে যুক্তরাষ্ট্র ক্যালিফোর্নিয়ার সান জোসে শহর থেকে প্রথম যাত্রা শুরু করে। এটা শুরু করেন লেভচিন, পিটাল থিয়েল এবং লুক নসেক।

বর্তমান প্রায় সকল অনলাইন সিস্টেমের প্রায় ৫৯.০২ শতাংশ  মার্কেট শেয়ার নিয়ে সবার শীর্ষে অবস্থান করছে পেপাল। এছাড়া ও পেপাল বিশ্বের সবচেয়ে কনভিনিয়েন্ট এবং সিকিউর অনলাইন মেথড হিসাবে পরিচিত। সারা বিশ্বে ২০৩ মিলিয়ন ব্যবহারকারী রয়েছে। সামগ্রিকভাবে ৭৬৮,৭৪৫ টি ওয়েবসাইট বিশ্বব্যাপী পেপাল ব্যবহার করে। ১৯৯৮ সালে শুরু করা পেপাল বর্তমানে কিভাবে এত জনপ্রিয় হলো তা আজকে জানব:

 

বিশ্বব্যাপী ব্যবহার

পেপাল জনপ্রিয় হওয়ার প্রধান কারনগুলো মধ্যে এটি একটি। বর্তমানে, পেপাল ১৯০টি দেশে পাওয়া যায়, এবং পেপাল ২৩.২ কোটির বেশি অ্যাকাউন্ট পরিচালনা করে, তাদের মাঝে সক্রিয় অ্যাকাউন্টের সংখ্যা ৮.৭ কোটিরও বেশি। এছাড়া ও পেপাল ২৪ টি মূদ্রায় গ্রাহকদের অর্থ পাঠাতে, গ্রহণ করতে ও অর্থ সংরক্ষণ করার সুযোগ দিয়ে থাকে।

এই মূদ্রাগুলো মধ্যে অস্ট্রেলিয়ান ডলার, ব্রাজিলের রিয়েল, কানাডার ডলার, ইউরো, জাপানী ইয়েন, চেক ক্রোনা, ডেনিশ ক্রোন, হংকং ডলার, মালেশিয়ার রিঙ্গিত, সুইডেনের ক্রোনা, সুইস ফ্র্যাঙ্ক ইত্যাদি এবং যুক্তরাষ্ট্রের ডলার পেপাল স্থানীয়ভাবে ২১ টি দেশে কাজ করে। ১৯৪ টি দেশের অধিবাসীগণ স্থানীয় বাজারে পেপাল ব্যবহার করে অনলাইনে অর্থ প্রেরণ করতে পারে।

ব্যবহারকারী ডিসকাউন্ট

এক সময় পেপালকে প্রমোট করার জন্য এর পরিচালকরা প্রতিটি সাইন আপ করলে ১০ ডালার দিত এবং বন্ধু বা আত্মীয়স্বজনের মাঝে রেফার করলে আরো ১০ ডলার দিত। এছাড়া ও পেপাল বার্ষিক সদস্যপদ ফি (fee) বিনামূল্যে ছিল। পেপাল (PayPal) নির্বাচিত খুচরা বিক্রেতাদের কাছে ডিসকাউন্ট সরবরাহ করে।

shopping.paypal.com অনেক বড় খুচরা বিক্রেতাদের কাছে সর্বশেষ ডিসকাউন্টের কিছু সরবরাহ করে যেমন এইচপিনাইকি এবং আরো অনেক কে। ডিসকাউন্ট থেকে উপকৃত হওয়ার জন্য, সমস্ত ব্যবহারকারীকে পেপাল শপিং পেজ এর প্রচার কোডটি কপি করতে হবে এবং পেপালের সাথে অর্থ প্রদানের সময় এটি বণিকের সাইটে পেস্ট করতে হবে।

মোবাইল

পেপাল ব্যবহার করা সহজ। ব্যবহারকারীদের সিস্টেমটি ব্যবহার করার জন্য অনলাইনে যেতে হবে না, আইফোনে একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করার পর অ্যাপটি তে পিন দিয়ে ওপেন করতে হবে। এই অ্যাপটির মধ্যে সবকিছু ব্যবহারকারীরা পাবেন। অনলাইনে কেনাকাটা করার জন্য অ্যাপ্লিকেশনটি নিরাপদ।

নিরাপত্তা কী

২০০৬ সালে পেপাল নিরাপত্তার কথা চিন্তা করে একটি security key বা সুরক্ষা চাবি প্রচলন করে যা প্রতারণার বিরুদ্ধে একটি সুরক্ষা হিসেবে কাজ করবে। একজন ব্যবহারকারী তার একাউন্টের যে কোনো সময় সাধারণ নিয়মে লগইন করতে পারেন, কিন্তু সিকিউরিটি কী আসার পর তার লগইন আইডি এবং পাসওয়ার্ড প্রদানের পরে সিকিউরিটি কী কর্তৃক সৃষ্ট ছয় ঘরবিশিষ্ট সংখ্যাটি অনুপ্রবেশ করাতে বলা হয়। লগইন করতে স্বাচ্ছন্দের জন্য ব্যবহারকারী তার পাসওয়ার্ডের শেষে ছয় অঙ্কের সংখ্যাটি যোগ করে নিতে পারেন। এটি করলে ব্যবহারকারীকে লগইন করার সময় আরেকটি পাতায় তথ্য দেয়ার প্রয়োজন হয় না। এই পদ্ধতিটি কিছু সেবার ক্ষেত্রে ব্যবহার করার প্রয়োজন হয়। যেমন E-Bay তে যখন পেপাল ব্যবহার করে কিছু কেনাকাটা করা হয় তখন ব্যবহার করা হয়।

একাধিক পেমেন্ট অপশন

পেপাল গ্রাহককে একাধিক কার্ড বা ব্যাংক অ্যাকাউন্ট ইনপুট করার সুযোগ দেয়, যা ব্যবহারকারীদের পূর্বে সংজ্ঞায়িত করা সূত্রগুলির আদেশ থেকে প্রত্যাহার করা হয়।

ই-বে কর্তৃক অধিগ্রহণ

ই-বে ২০০২ সালের ১৫০ কোটি ডলারের বিনিময়ে পেপাল কিনে নেয়। ইতোমধ্যে ই-বের অর্ধেকের বেশি ব্যবহারকারী পেপালের মাধ্যমেই কেনাকাটা করতেন এবং পেপালের সেবা সরাসরি প্রতিযোগিতা করত ই-বের নিজস্ব অঙ্গপ্রতিষ্ঠান বিলপয়েন্ট, সিটিব্যাঙ্কএর c2it। পেপাল ই-বে এর সাথে একত্র হওয়ার ফলে অনেক এগিয়ে যায়। ২০০১ সালে পেপালের ব্যবহারকারী ছিল ১৩ মিলিয়ন যা ২০০৬ সালে গিয়ে দাঁড়ায় ১০০ মিলিয়নে।

উপসংহার

২০১১ সালে পেপাল অফলাইন পেমেন্ট সিস্টেম চালু করে যার ফলে বিভিন্ন স্টোর গুলোতে ব্যবহারকারীরা অফলাইনে পেমেন্ট করতে পারে। আমাদের দেশে পেপালের সরাসরি সার্ভিস না থাকলেও বিভিন্ন শর্ত সাপেক্ষে পেপালের মাধ্যমে সার্ভিস নেওয়া যায় (পরবর্তীতে কোনো পোস্টে এ বিষয়ে লিখব)। সবশেষে বলা যায় অনলাইন পেমেন্ট এবং ট্রানজিশনের জন্য পেপাল সবচেয়ে জনপ্রিয়। মার্কেটে আরো অনেক অনলাইন পেমেন্ট মেথড থাকলেও পেপালের টপ লেবেলের মার্কেটিং এবং বিভিন্ন যুগোপযোগী পদক্ষেপের কারনে তারা আজ এতো আধিপত্য বজায় রেখেছে। আপনার কি মনে হয় আগামীতে পেপাল তার শীর্ষ অবস্থান ধরে রাখতে পারবে। কমেন্ট করে আমাদের জানান।
ধন্যবাদ। 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া