KM Farhan https://www.kmfarhan.com/2020/11/blog-post_75.html

একটি ইউটিউব চ্যানেল কিভাবে ব্লক করবেন

 ইউটিউব বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ভিডিও শেয়ারিং ওয়েবসাইট। আপনি চাইলেই সব ধরনের ভিডিও ইউটিউবে দেখতে পাবেন। এছাড়াও ইউটিউব আপনাকে এমন সব ভিডিও হোম স্কিনে দেখাবে যা আপনি দেখতে চাননা। ইউটিউব স্বয়ংক্রিয়ভাবে এই ভিডিওগুলো দেখায় কারন ইউটিউব আপনার হিস্টরি এবং পূর্বে আপনি যে ভিডিও দেখেছেন তার উপর ভিত্তি করে দেখায়। আপনার ভিডিওগুলো তে অনেক ইউটিউব চ্যানেল বা ব্যবহারকারী কমেন্ট করে বিরক্ত করে আপনি যদি তাদের ব্লক করতে চান তবে এই পোস্টটি পড়ুন। 

আপনার ভিডিওগুলিতে মন্তব্য করা থেকে কোনও ইউটিউব চ্যানেলকে কীভাবে ব্লক করবেন

আপনার ভিডিওগুলিতে কোনো ইউটিউব চ্যানেল মন্তব্য করে আর আপনি যদি এতে বিরক্ত হন তবে আপনি সহজেই তাদের ব্লক করতে পারেন। ইউটিউব যে কোনো ব্যবহার কারীদের ব্লক করার অপশন দিয়েছে। আর এটা অনেক সোজা আপনি চাইলেই করতে পারবেন।

1.কীভাবে গুগল ক্রোমে কোনও ইউটিউব চ্যানেল ব্লক করবেন

আপনার ভিডিওতে মন্তব্য করা থেকে কোনও ইউটিউব চ্যানেল (বা কোনও ব্যবহারকারী) কে ব্লক করতে কেবল নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • প্রথমে আপনি যে ইউটিউব চ্যানেলটি (বা ব্যবহারকারী)কে আপনার ভিডিওতে মন্তব্য করতে বাধা দিতে চান, তাদের গুগল ক্রমে অনুসন্ধান করুন। তাদের চ্যানেলটি ওপেন করে about এ ক্লিক করুন তারপরে flag বোতামে ক্লিক করুন।

  • এখানে, Block User এ ক্লিক করুন। 

  • এখন, যে পপ আপ বক্সটি আসবে সেখানে Submit এ ক্লিক করুন। 

আপনি যে ইউটিউব চ্যানেল (বা ব্যবহারকারী) কে সবেমাত্র ব্লক করলেন তারা আপনার ভিডিওগুলিতে আর মন্তব্য করতে সক্ষম হবে না। তবে, আপনি এখনও তাদের ভিডিও দেখতে পাবেন। পরবর্তী বিভাগে কীভাবে কোনও ইউটিউব চ্যানেলকে সম্পূর্ণরূপে ব্লক করা যায় তা দেখাব।

2. অ্যান্ড্রয়েড এবং আইওএস ডিভাইসে কোনও ইউটিউব চ্যানেল কীভাবে ব্লক করবেন

ইউটিউব মোবাইল অ্যাপটির মাধ্যমে আপনি কোনও ইউটিউব চ্যানেল বা ব্যবহারকারীকে ব্লক করতে পারবেন, এরপর আর তারা আপনার কোনো ভিডিও তে মন্তব্য করতে পারবে না। এটি করার জন্য নিচের স্টেপগুলো ফলো করুন:
  • ইউটিউব মোবাইল অ্যাপ্লিকেশন চালু করুন এবং আপনি যে ইউটিউব চ্যানেলটি (বা ব্যবহারকারী) কে ব্লক করতে চান তাদের অনুসন্ধান করুন। এরপর তাদের চ্যানেলটি ওপেন করুন।

  • এখানে উপরের ডান কোণে থ্রি ডট আইকনে আলতো চাপুন এবং Block User এ আলতো চাপুন। এরপর যে পপ আপ বক্স আসবে সেখানে Block এ আলতো চাপুন।

ইউটিউব চ্যানেলটি এখন আপনার মোবাইল অ্যাপ্লিকেশানে বন্ধ হবে এবং আপনার কোনও ভিডিওতে মন্তব্য করতে পারবেন না।

কিভাবে একটি ইউটিউব চ্যানেল ব্লক করবেন

আপনি যদি একটি ইউটিউব চ্যানেল সম্পূর্ণরূপে ব্লক করতে চান তবে তাদের ভিডিওগুলি আপনাকে আর হোম স্কিনে সাজেষ্ট করা হয় না (এমনকি অনুসন্ধান ফলাফলগুলিতেও দেখানো হয় না) আপনি Video Blocker নামে একটি সহজ ক্রোম এক্সটেনশন ব্যবহার করতে পারেন। আপনি এক্সটেনশান ইনস্টল করার পরে, একটি ইউটিউব চ্যানেলকে সম্পূর্ণরূপে ব্লক করার জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:
  • প্রথমে ইউটিউব এ যান এবং আপনি যে চ্যানেলটি ব্লক করতে চান সে চ্যানেলটি সার্চ করুন।

  • চ্যানেলটির কোন একটি ভিডিওতে ডান-ক্লিক করুন এবং পপ আপ বক্সের Block Videos from this Channel টি সিলেক্ট করুন। 

  • এখন চ্যানেল থেকে সমস্ত ভিডিও খুব তারাতারি ব্লক করে দেয়া হবে। 

একাধিক ইউটিউব চ্যানেল কীভাবে ব্লক করবেন

যদি আপনি কয়েকটি ইউটিউব চ্যানেল ব্লক করতে চান তবে আপনি একটি JSON File তৈরি করেন এবং ভিডিও ব্লকারে নিয়ে আসতে পারেন। উদাহরণস্বরূপ, আমি যদি চ্যানেল ওয়ান, চ্যানেল টু এবং চ্যানেল থ্রি নামের চ্যানেলগুলি ব্লক করতে চাই তবে এই পদক্ষেপগুলি আমি অনুসরণ করব:
  • আপনার টেক্সট এডিটর ওপেন করুন। একটি নতুন ফাইল তৈরি করুন এবং আপনি ব্লক করতে চান এমন সমস্ত ইউটিউব চ্যানেল নিম্নলিখিত ফরম্যাটে যুক্ত করুন:[{“key”:”channelname”,”type”:”channel”{“key”:”channelname”,”type”:”channel”}, {“key”:”channelname”, “type”:channel”}] সুতরাং আমার ক্ষেত্রে JSON ফাইলটি হবে এরকম:[{“key”:”Channel One”, “type”:”channel”}, {“key”:”Channel Two”, “type”:”channel”}, {“key”:”Channel Three”, “type”:”channel”}]

  • ফাইলটি সেভ করুন এক্সটেনশন .json দিয়ে।

  • তারপরে, ক্রোমের ভিডিও ব্লকার আইকনে ক্লিক করুন এবং Impot ট্যাবে স্যুইচ করুন।

  • এখানে, আপনার তৈরি JSON ফাইলটি সনাক্ত করে নির্বাচন করুন এবং Open এ ক্লিক করুন।

  • চ্যানেলটি স্বয়ংক্রিয়ভাবে ভিডিও ব্লকার মধ্যে যোগ করা হবে।

কিভাবে একটি ইউটিউব চ্যানেল আনব্লক করবেন

আপনি যদি Video Blocker ক্রোম এক্সটেনশানটি ব্যবহার করে একটি ইউটিউব চ্যানেল ব্লক করেন। আর এখন এটিকে আনব্লক করতে চান তবে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:
  • গুগল ক্রোমের Video Blocker আইকনে ক্লিক করুন। আপনি যে সমস্ত চ্যানেল ব্লক করেছেন তা আপনি এখন দেখতে সক্ষম হবেন।
  • আপনি যে চ্যানেলগুলি আনব্লক করতে চান তার পাশে রেড ক্রস এ ক্লিক করুন।
  • তাহলে চ্যানেলগুলি আনব্লক করা হবে এবং আপনি আবার তাদের ভিডিও দেখতে সক্ষম হবেন।
আপনার Video Blocker থেকে সরানো চ্যানেলগুলি এখন ইউটিউবে অবরোধ মুক্ত হবে এবং তাদের ভিডিওগুলি আপনার জন্য আবার আগের মতো হবে।

উপসংহার 

সবশেষে আমি আশা করছি যে আপনি এখন একটি ইউটিউব চ্যানেল এবং একসাথে একাধিক চ্যানেল ব্লক করতে পারেন। এবং সেইসাথে ইউটিউব চ্যানেল আনব্লক ও করতে পারেন। আমার দেখানো উপরের নিয়মগুলো ছাড়াও যদি আপনি  অন্য  কোনো উপায়ে ইউটিউব চ্যানেল ব্লক করার উপায় জানেন তবে আমাদেরকে কমেন্টস করে জানাবেন।

*স্কিনশটগুলি  Beebom থেকে নেওয়া হয়েছে 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া