KM Farhan https://www.kmfarhan.com/2020/11/blog-post_20.html

ফেস আইডি কাজ করছে না? এখানে ৮ ভাবে দ্রুত সংশোধন করা হয়।

  আইফোন এক্স মুক্তির সাথে অ্যাপল নতুন একটি বায়োমেট্রিক সিস্টেম স্যুইচ করেছে। আপনার আইফোন আনলক করার জন্য আপনার ফেস ডেটা ব্যবহার করে, এজন্য ফেস আইডি বলা হয়। প্রযুক্তির নতুন নতুন পরিবর্তনের সাথে ফেস আইডিকে প্রথমে স্বাগত জানানো হয়নি। কিন্তু এখন ব্যবহারকারীরা ফেস আইডিকে প্রযুক্তির ভবিষ্যৎ মনে করছে।

কিন্তু এখনো অনেকের ডিভাইসে ফেস আইডি তাদের প্রত্যাশা অনুযায়ী কাজ করছে না বলে অভিযোগ করেন। আপনি ও যদি ফেস আইডি বা অনুরূপ সমস্যার মুখোমুখি হন তবে এখানে আপনি আপনার iPhone X, iPhone XS, iPhone XSMax, iPhone XR সবগুলোর সমস্যার সমাধান পাবেন:

ফেস আইডি কাজ করছে না? কিভাবে ঠিক করতে হবে

এই পোস্টে, আমরা আপনার আইফোন ফেস আইডির সমস্যাগুলোর ৮ ভাবে সমাধান করার চেষ্টা করব:

১. আপনার ফোন রিস্টার্ট করুন

আপনার আইফোন রিস্টার্ট করার জন্য ফোনের সাইড বোতাম এবং ভলিউম বোতাম এক সাথে ধরে রাখতে হবে। ডিভাইসটি বন্ধ হয়ে গেলে , অ্যাপল লোগো স্কিনে না উঠা পর্যন্ত সাইড বোতাম টিপুন এবং ধরে রাখুন। এরপর আপনার ফোন চালু করার জন্য অপেক্ষা করুন। ফেস আইডি ৫০% এর বেশি ক্ষেত্রে কাজ করে না তবে এই সহজ সমস্যার সমাধান করা উচিত।

২. সফটওয়্যার আপডেটের জন্য চেক করুন

আপনার আইফোনে ফেস আইডি কাজ করছে না , তাহলে আপনার সফটওয়্যার আপডেট চেক করা উচিত । iPhone প্রায় নতুন সফটওয়্যার আপডেট চায়। আপনার উচিত আপডেটগুলি ঠিক সময়ে আইফোনে আপডেট করা। আপনার যদি কোনো সফটওয়্যার আপডেট না থাকে তবে settings অ্যাপট ওপেন করুন এবং General এ যান , এরপর Software Update এ গিয়ে Download and install ট্যাপ করুন।


৩. প্রয়োজনীয় দূরত্ব বজায় রাখুন

আপনার ফেস আইডি যদি মাঝেমধ্যে কাজ না করে, তবে সম্ভাবনা হ'ল আপনি প্রয়োজনীয় দূরত্বে ফোনটি ধরছেন না। অ্যাপলের নির্দেশিকা অনুসারে, ফেস আইডির ত্রুটিহীনভাবে কাজ করার জন্য আপনার আইফোনটি ১০ ইঞ্চি থেকে ২০-ইঞ্চি অবধি রাখা উচিত।

৪. আপনার সানগ্লাস পরীক্ষা করুন

যে কোনো আইডি নির্দিষ্ট ধরনের সানগ্লাস পরা অবস্থায় কাজ করে না বলে মনে হয়। মূলত সানগ্লাস ইনফ্রারেড আলো বন্ধ করে দেয় তাদের মধ্য দিয়ে যাওয়ার জন্য এজন্য ফেস আইডি ব্যর্থ হতে পারে। আপনার সানগ্লাস যাচাই করে দেখতে পারেন।

৫. ফেস আইডির সেন্সর আচ্ছাদিত কি না পরীক্ষা করুন

ফেস আইডি কাজ না করার যে কারনগুলো রয়েছে তার মধ্যে একটি হলো ব্যবহারকারীরা অনিচ্ছাকৃতভাবে ফেস আইডি সেন্সর কভার করে রাখে। অথবা সেন্সরে ধূলো দিয়ে আচ্ছাদিত হতে পারে। আপনার উচিত এসব ময়লা পরিষ্কার করা। এবং খুব সমস্যা না হলে সেন্সর কভার ব্যবহার না করা।

৬. আপনার বিকল্প চেহারা সেট আপ করুন

iOS 12 দিয়ে, অ্যাপল ব্যবহারকারীদের একটি বিকল্প চেহারা সেট করার অনুমতি দেয়। এটি একটি দুর্দান্ত বৈশিষ্ট্য যা তাদের কাজের জন্য তাদের মুখোশ পরিধান করতে বা তাদের মুখের একটি অংশকে ঢেকে রাখতে পারে ফেস আইডি এমন পরিস্থিতিতে ও তাদের সনাক্ত করতে সক্ষম হয়। একটি বিকল্প চেহারা সেট করতে, সেটিংস অ্যাপ্লিকেশনটি ওপেন করে Face ID & passcode > Set Up an Alternative Appearance এবং সেট আপ করুন।


৭. মনোযোগ সচেতন বৈশিষ্ট্য বন্ধ করুন

এই বৈশিষ্ট্যটি বন্ধ করতে সেটিংস থেকে Face ID & Passcode এ আলতো করে ট্যাপ করে Require Attention for face ID তে যান এবং এটি বন্ধ করুন।


৮. ফেস আইডি রিসেট করুন

যদি উপরের কোনো বৈশিষ্ট্য কাজ না করে তবে আপনি ফেস আইডি রিসেট করতে পারেন। এবং নতুন করে সেট করতে পারেন। সেট করতে সেটিংস অ্যাপ থেকে Face ID & Passcode  এ ট্যাপ করুন এবং আপনার ফেস ডেটা পুনরায় প্রবেশ করতে Reset Face ID তে ট্যাপ করুন। 


উপসংহার 

আপনি দেখতে পাচ্ছেন যে, উপরের সমাধানগুলো খুব সহজ। যদি এরপরেও কোনো সমস্যার সমাধান না হয় তবে আপনাকে আপনার আইফোনটি একটি অনুমোদিত পরিষেবা কেন্দ্র দ্বারা চেক করা উচিত যাতে তারা এটি সমাধান করতে পারে, বা আপনার আইফোনটি প্রতিস্থাপন করতে পারে।

*স্কিনশটগুলি Beebom থেকে নেওয়া হয়েছে 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া