KM Farhan https://www.kmfarhan.com/2020/11/blog-post_19.html

আপনার উইন্ডোজ পিসি ক্লিনআপ করুন

  আমরা সবাই জানি যে, উইন্ডোজ পিসি সময়ের সাথে সাথে ধীরে কাজ করতে শুরু করে। আপনার পিসির কর্মক্ষমতা আবার উজ্জীবিত করতে কিছু পদক্ষেপ রয়েছে। সুতরাং যদি আপনার পিসিটি হ্রাস পায় বা মাঝে মাঝে ক্র্যাশ করে তবে আপনার পিসিটি পরিষ্কার করতে এবং এর কাজ আরো দ্রুত করতে নিম্নের পদক্ষেপগুলো গ্রহন করতে পারেন :

আপনার উইন্ডোজ পিসি পরিষ্কার এবং দ্রুত করুন

1. ডিস্ক পরিষ্করণ

দীর্ঘ দিন ধরে আপনার কম্পিউটার ব্যবহার করার ফলে কম্পিউটার জাঙ্ক(junk) ফাইলগুলি জমা করতে থাকে। এবং সেগুলো শুধু সিস্টেমেই জমা থাকে না , পুরো সিস্টেমটিকে ধীর গতি করতে বড় ভূমিকা পালন করে। আপনার স্টোরেজ ভালোভাবে চলছে কিনা তা নিশ্চিত করতে হবে। হার্ড ড্রাইভে অপ্রয়োজনীয় কোনো জাঙ্ক ফাইল থাকলে আপনাকে সময়ে সময়ে ডিস্ক ক্লিনআপ করতে হবে। 

উইন্ডোজ 10 মাত্র কয়েকটি ক্লিকে এই পদক্ষেপটি সহজে করতে দেয়। আপনার উইন্ডোজ পিসির ডিস্ক ক্লিনআপ শুরু করতে, file explore এর কোনো ড্রাইভে ডান ক্লিক করুন এবং সাধারন ক্লিক করে Disk cleanur সিলেক্ট করুন। এখন আপনি যে জিনিসটি মুছতে চান তা পর্যালোচনা করুন এবং ক্লিনআপ করতে Ok প্রেস করুন।


2. অপ্রয়োজনীয় স্টার্ট আপ লোডিং প্রোগ্রাম বন্ধ করুন

আপনার পিসিতে যদি বুট করার জন্য স্বাভাবিকের চেয়ে বেশি সময় লাগে তবে এই বিলম্বের পিছনে কারনগুলির মধ্যে একটি স্টার্ট আপ লোডিং প্রোগ্রাম হতে পারে। যেহেতু এই প্রোগ্রামগুলি একই সাথে চালু হয় তখন তারা আপনার কম্পিউটারে প্রচুর পরিমাণে ট্রেন রাখে এবং ধীরে ধীরে লোড করতে দেয়। কম্পিউটারে অপ্রয়োজনীয় প্রোগ্রাম নেই তা নিশ্চিত করার জন্য স্টার্ট আপ অনুমতি প্রত্যাহার করতে হবে।

এটি করার জন্য প্রথমে টাস্ক ম্যানেজার ইউটিলিটি চালু করতে Ctral + Shift +Esc কী কম্বোটি ব্যবহার করুন স্টার্টআপ ট্যাবে ক্লিক করুন যেখানে স্টার্ট আপ আরম্ভ করার অনুমতি দেওয়া হয়েছে। এখন অ্যাপলিকেশনের তালিকা পাবেন । উইন্ডোজ 10 ডিভাইসগুলিতে আপনি settings >Apps >StartUp এবং সেখান থেকে অ্যাপলিকেশনগুলি অক্ষম করতে পারেন।

3. ব্যাকগ্রাউন্ড অ্যাপ অক্ষম করুন

বেশিরভাগ সময়ে আমরা জানি না যে ব্যাকগ্রাউন্ডে কতগুলি অ্যাপ্লিকেশন চলছে এবং আমাদের সিস্টেমের কত ক্ষতি হচ্ছে। ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশনগুলি আমাদের কম্পিউটারের সবচেয়ে বড় অপরাধীদের মধ্যে একটি। চলমান অ্যাপ্লিকেশানগুলির তালিকাটি খুঁজে বের করতে এবং তাদের নিষ্ক্রিয় করার জন্য, settings > Privacy, এবং ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশন বিকল্পটি খুঁজে পেতে স্ক্রোল করুন। এটিতে ক্লিক করুন, এবং আপনি এমন অ্যাপ্লিকেশানগুলি অক্ষম করুন।


4. উইন্ডোজ 10 এর লুক বদল করুন

আপনার Windows 10 অপারেটিং আইটেম লুকে বদল এনে কম্পিউটারে পারফর্মেন্সের উন্নতি করতে পারেন। এর জন্য স্টার্ট এ রাইট বাটনে ক্লিক করে সিস্টেম সিলেক্ট করুন। এখানে বাঁ দিকে 'Advanced System Settings’ পেয়ে যাবেন। এখানে ক্লিক করলে System Properties Dialog box ওপেন হয়ে যাবে। এখানে সেটিংস এ ক্লিক করে 'Adjust for best performance’ সিলেক্ট করে সেভ করে দিন।

5. Autoloaders’ রিমুভ করুন

আপনার ডেক্সটপ বা ল্যাপটপ অন করলেই একসাথে একাধিক সফটওয়্যার চলতে শুরু করে। এই সফটওয়্যারগুলিকে খুব সহজেই চিনে নেওয়া যায়। টাক্স বারে রাইট ক্লিক করে টাক্স ম্যানেজার ওপেন করুন। এখানে আপনি স্টার্টাপ নামে একটি ট্যাব পাবেন। কম্পিউটার অন হওয়ার সময় যে সফটওয়্যারগুলি নিজে থেকে চলতে শুরু করে তার লিস্ট পেয়ে যাবেন এখানে। এরপরে অপ্রয়োজনীয় সব অ্যাপ এ রাইট ক্লিক করে ডিজএবেল করে দিন।

6. উইন্ডোজ টিপস বন্ধ করুন

উইন্ডোজ 10 এর সব লেটেস্ট ফিচার সম্পর্কে আপনাকে ক্রমাগত তথ্য পাঠাতে থাকে মাাাইক্রোস।  কিন্তু এই কারনে আপনার ল্যাপটপ স্লো হয়ে যায়। আর 'tips and tricks’ ডিজএবেল করতে সেটিংস এ যান। এরপরে সিস্টেম সিলেক্ট করুন। এবার বাঁ দিকে 'Notifications and Actions’ দেখতে পাবেন। এখানেই 'Get tips, tricks and suggestions’ ডিজএবেল করে দিন।

উপসংহার 

(স্কিনশটগুলি Beebom থেকে নেওয়া হয়েছে)

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া