KM Farhan https://www.kmfarhan.com/2020/11/blog-post_17.html

আপনার প্রাইভেসি চার্জ নিতে কীভাবে আপনার জীবন থেকে গুগলকে সরাবেন

  বর্তমান বিশ্বে গুগল এত জনপ্রিয় হয়ে উঠেছে যে আমরা আমাদের বেশিরভাগ কথোপকথনে গুগল শব্দটি ব্যবহার করি। গুগল অনুসন্ধানের ব্যবহার এতটাই বিস্তৃত হয়ে উঠেছে যে আমাদের বেশিরভাগই লোক গুগলকে একটি সার্চ ইঞ্জিন সংস্থা হিসাবে বিবেচনা করে। বাস্তবে, গুগল একটি প্রসারিত সংস্থা যা আপনাকে প্রাসঙ্গিক বিজ্ঞাপন, লিঙ্ক এবং সামগ্রী দেখানোর জন্য ব্যবহারকারীর ডেটা সংগ্রহ এবং ব্যবহার করে তার বেশিরভাগ অর্থোপার্জন করে।

আপনি যদি নিজের অনলাইন প্রাইভেসির মূল্য দেন, তবে গুগল থেকে যতটা সম্ভব দূরে থাকাই আপনার পক্ষে ভাল হবে। এমন কিছু পদক্ষেপ রয়েছে যা ব্যবহার করে আপনি ডেটা সংগ্রহকে হ্রাস করতে পারেন। আজকে এই পদক্ষেপগুলো সম্পর্কে জানব:

আপনার জীবন থেকে গুগল সরিয়ে আপনার গোপনীয়তার দায় গ্রহণ করুন

মনে রাখবেন যে গুগল কেবলমাত্র একটি সংস্থা যা তথ্য সংগ্রহ করে, অন্যদিকে এমন অন্যান্য নজরদারি রয়েছে যা আপনার অনলাইন ক্রিয়াকলাপকে ট্র্যাক করে যা এড়িয়ে চলা অনেক কঠিন। তবে আপনি যদি অনলাইনে আপনার ডেটা চার্জ নেওয়ার দিকে প্রথম পদক্ষেপ নিতে প্রস্তুত হন তবে আপনি কীভাবে গুগলকে আপনার জীবন থেকে সরাতে পারবেন তা এখানে বলা হয়েছে:

গুগলে কেন আমাদের কম নির্ভর করা দরকার?

আমি জানি আপনার কারও কারও মনে সন্দেহ থাকতে পারে যে কেন আপনি আরও ব্যক্তিগত হয়ে উঠতে গুগলে কম নির্ভর করবেন। এই যুক্তির পেছনের কারণটি বেশ সহজ। আমাদের বেশিরভাগ কাজ অনলাইন প্রয়োজনীয়তার জন্য গুগলের উপর নির্ভর করে। আমরা গুগলে স্টাফ অনুসন্ধান করি, ইউটিউবে ভিডিও দেখি, আমাদের প্রধান ইমেল সরবরাহকারী হিসাবে জিমেইল ব্যবহার করি, নেভিগেট করতে গুগল ম্যাপ ব্যবহার করি, ওয়েব ব্রাউজিংয়ের জন্য ক্রোম ব্যবহার করি এবং আরও অনেক কিছু।

গুগল অন্য যে কোনও সংস্থার মতো সরাসরি আপনার সাথে ডেটা সংযুক্ত করে না, যদিও অনেকগুলি পরিষেবা ঠিক জায়গায় রয়েছে, আপনার পুরো ভার্চুয়াল জীবন পুনরুদ্ধার করার জন্য এটি খুব বেশি প্রচেষ্টা করতে হবে না। এ সম্পর্কে কেবল চিন্তা করুন, গুগল জানেন যে আপনি কোথায় থাকেন এবং কোথায় ভ্রমণ করেন, আপনি কী অনুসন্ধান করেন, ওয়েবে আপনি কী করেন, কোন ভিডিওগুলিতে আপনার আগ্রহ, আপনার পরিচিতির তালিকায় কে রয়েছে। আপনি যদি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে থাকেন তবে গুগলের আপনার সমস্ত ফটো, কল ডেটা এবং আপনি আপনার ফোনে যে অ্যাপ্লিকেশনটি ব্যবহার করছেন তার একটি তালিকাতেও অ্যাক্সেস রয়েছে।

এখন নিজেকে জিজ্ঞাসা করুন, আপনি কি সত্যিই চান যে কোনও সংস্থা আপনার সমস্ত তথ্য রাখে? মানে, এই প্রশ্নের উত্তর হ্যাঁ হতে পারে, যদি গুগল তার উচ্চ গোপনীয়তার মানগুলির জন্য পরিচিত ছিল। তবে এটি ক্ষেত্রে নয়, বিপরীতে, গুগল ব্যবহারকারীর অনুমতি ছাড়া এটি আরও বেশি ডেটা সংগ্রহ করতে পারে বলে জানা গেছে। মাত্র সম্প্রতি, গুগলের অ্যান্ড্রয়েড ফোনগুলি থেকে অবস্থানের ডেটা সংগ্রহ করার সন্ধান পাওয়া গিয়েছিল এমনকি অবস্থানের ইতিহাসটি বন্ধ করে দেওয়া হয়েছিল এবং এটি এটির বিরুদ্ধে একটি বড় মামলা মোকদ্দমার সম্মুখীন হয়েছিল।

সত্যই, আপনি যদি এটির সাথে ঠিক থাকেন তবে আপনাকে কিছু করার দরকার নেই। তবে, আপনি যদি এই সমস্ত জিনিসকে কিছুটা ভয়ঙ্কর মনে করেন, তবে গুগলের উপর আপনার নির্ভরতা কমিয়ে আনতে এবং আপনার ডেটা সুরক্ষিত করার জন্য কয়েকটি পদক্ষেপ দেখানোর হলো অনুসরণ করুন

Gmail থেকে আপনার ই মেইল সরান

এটি বেশিরভাগ ক্ষেত্রেই করা আমাদের পক্ষে কঠিন কাজ হবে কারণ বেশিরভাগেরই আমাদের ইমেলগুলি দীর্ঘকাল ধরে ছিল এবং এটি অন্যান্য অ্যাকাউন্ট তৈরি করতে এবং আমাদের পরিচিতিগুলির সাথে কথা বলার জন্য আমরা ব্যবহার করি। এজন্যই, আপনি যদি নিজের ইমেলটি স্যুইচ করতে না পারেন তবে আপনাকে করতে হবে না।

বলা হচ্ছে, আপনি যদি গুগলের সাথে আপনার সরবরাহকারী হিসাবে কোনও ব্যবসায়িক ইমেল ব্যবহার করেন তবে আপনি অন্যান্য পরিষেবাগুলি ব্যবহার করতে পারেন যা আরও সুরক্ষিত ব্যবসায়িক ইমেল বিকল্প সরবরাহ করে। তাদের কিছুটা বেশি খরচ হতে পারে, তবে এগুলি আরও সুরক্ষিত।


আমি ফাস্টমেলকে এটির সেরা ব্যবসায়িক ইমেল সরবরাহকারী হিসাবে সুপারিশ করছি যা আমি খুঁজে পেতে পারি তবে যাইহোক, আপনি আপনার প্রয়োজনীয়তা পূরণের জন্য যে কোনও পরিষেবা চয়ন করতে পারেন।

গুগল প্রতিস্থাপন করুন

আপনি যদি Google প্রতিস্থাপন করতে প্রস্তুত হন, তবে আপনিকে অভিনন্দন। আপনি ইতিমধ্যে আপনার গোপনীয়তা উন্নত দিকে প্রথম পদক্ষেপ গ্রহণ করেছেন। আমাদের জীবন থেকে Google মুছে ফেলার জন্য, আমাদের পরিষেবাগুলি অন্যান্য পরিষেবাগুলির সাথে প্রতিস্থাপন করতে হবে যা স্পষ্টভাবে আমাদের ট্র্যাক না করার প্রতিশ্রুতি দেয়। কখনও কখনও, সেই পরিষেবাগুলি Google এর মতো সমৃদ্ধ হিসাবে নয়। তারপরে, আপনি আরো সুবিধার বা আরো গোপনীয়তা চান কিনা তা নির্ধারণ করতে হবে। আমাদের বেশিরভাগই আমাদের চাহিদাগুলির উপর নির্ভর করে বিভিন্ন জিনিসগুলি বেছে নেবে এবং এটি সম্পূর্ণ সূক্ষ্ম।


গুগল অনুসন্ধানকে DuckDuckGo দিয়ে প্রতিস্থাপন করুন


Duckduckgo নিজেকে একটি সার্চ ইঞ্জিন হিসাবে চিহ্নিত করে যা আপনাকে ট্র্যাক করে না। পরিষেবাটি আপনাকে আপনার অনুসন্ধানগুলি ব্যক্তিগত রাখতে অনুমতি দেয় এমন সম্পূর্ণ বেনামী অনুসন্ধান প্রস্তাব করে। আপনি আপনার ব্রাউজারে ডকডুকগো ব্যবহার করতে পারেন বা মোবাইল অ্যাপস (অ্যান্ড্রয়েড / আইওএস) ডাউনলোড করতে পারেন যদি আপনি পরিষেবাটি ব্যবহার করতে চান। Duckduckgo আপনার আইপি ঠিকানা ট্র্যাকিং না করে, আপনি একটি অ্যাকাউন্ট তৈরি করতে, এবং কুকি এবং অনুসন্ধান ইতিহাস সংরক্ষণ না করে জিজ্ঞাসা করে। Duckduckgo সম্পর্কে একটি ভাল জিনিস হল যে এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার সমস্ত ওয়েব ব্রাউজিংকে নিরাপদ "HTTPS" রুট ব্যবহার করতে বাধ্য করে যাতে ওয়েব ব্রাউজ করার সময় আপনি সুরক্ষিত হন।

(স্কিনশটগুলি Beebom থেকে নেওয়া হয়েছে)

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া