KM Farhan https://www.kmfarhan.com/2020/11/blog-post.html

কীভাবে দ্রুত শর্টকাট সহ অ্যান্ড্রয়েডে নেভিগেশন বার কাস্টমাইজ করা যায়

  অ্যান্ড্রয়েড স্মার্টফোন নির্মাতারা সব ধরনের কাজ নেভিগেশন সিস্টেমে দিচ্ছেন।  যেমন ধরুন আপনি অতিরিক্ত বোতাম যুক্ত করে নেভিগেশন বারটি কাস্টমাইজ করতে পারেন যা স্কিনশট নিতে অনেক সহায়তা করবে, নোটিফিকেশন বক্স নিচে নিয়ে আসতে পারবেন, পাওয়ার বাটন, কি-কোড ইত্যাদি ফোনের ডান দিক অথবা বাম দিকে যুক্ত করতে পারেন।  আজকের পোস্টে, আমি আপনাকে দেখাব যে কীভাবে আপনি অ্যান্ড্রয়েডে নেভিগেশন বারটি কাস্টমাইজ করতে পারেন।


নোট : নিম্নে যে অ্যাপসটি সম্পর্কে বর্ণনা করা হয়েছে সে অ্যাপসটি কাজ করার জন্য রুট অনুমতির প্রয়োজন না থাকলেও আপনাকে এডিবির মাধ্যমে একটি সিস্টেমের সুবিধাযুক্ত অনুমতি প্রদান করতে হবে।  মনে রাখবেন এই অ্যাাপটি কেবল তখনই কাজ করবে যখন আপনার ডিভাইসে কোনও অন-স্ক্রিন নেভিগেশন বার থাকবে।

অ্যান্ড্রয়েডে নেভিগেশন বারটি কাস্টমাইজ করুন

১. প্রথমত, আপনার ফোনের প্লে-স্টোর থেকে কাস্টম নেভিগেশন অ্যাপসটি ইনস্টল করুন।  এরপর সেট আপ স্কিনটিতে সোয়াইপ করে Grand using Pc তে আলতো চাপুন।


২. এখন, আপনি আপনার মোবাইলটিকে একটি পিসিতে সংযুক্ত করুন এবং সংযোগটি পরীক্ষা করার জন্য "adb devices" টাইপ করুন।  যদি টার্মিনালটি আপনার ডিভাইস সনাক্ত করে, তবে "adb shell" টাইপ করুন এবং এন্টার চাপুুুন।


৩. নীচের স্কিনশটিতে যে কমান্ডটি দেখতে পাচ্ছেন তা কপি করুন এবং টার্মিনাল উইন্ডোতে পেস্ট করুন।  সবশেষে এন্টার চাপুন এডিবি পারমিশন দেওয়ার জন্য ।


৪. এখন আপনার স্মার্টফোনে অ্যাপটি চালু করুন, পরীক্ষা শুরু করার জন্য start এ ক্লিক করুন এবং নীচের তীর চিহ্নটিতে ট্যাপ করুন।  সেটআপটি সঠিকভাবে হয়েছে কিনা তা এটি পরীক্ষা করে দেখবে।


৫. এরপরে, settings থেকে Navigation bar এ আলতো চাপুন এবং আপনার পছন্দ মতো নেভিগেশন বারটি কাস্টমাইজ করুন।  আপনি চাইলে এখান থেকে যে কোন একটি শর্টকাট থিম আপনার সুবিধা মতো বেছে নিতে পারেন।


৬. দ্রুত শর্টকাট করার জন্য নেভিগেশন বারের বাম দিকে Extra left button এর নিচে Type এর উপর আলতো চাপুন।  এখান থেকে আপনি আপনার পছন্দ মতো শর্টকাটগুলি বেছে নিতে পারবেন।  নিচে ফটোতে দেখুন আমি Take Screenshot টি অন করেছি স্কিনশট নেওয়ায় জন্য। 


৭. একইভাবে,  দ্রুত শর্টকাটের জন্য নেভিগেশন বারের বাম দিকে Extra right button এর নিচে Type এর উপর আলতো চাপুন।   এখান থেকে আপনি আপনার পছন্দ মতো শর্টকাটগুলি বেছে নিতে পারবেন।   এখানে আমি Power button বেছে নিয়েছি যা আমার মোবাইলকে ট্যাপ করলেই লক করে দেয়। 


৮. এখন আপনি চাইলেই আপনার পছন্দমতো দ্রুত শর্টকাটগুলো ব্যবহার করতে পারেন।   অ্যাপটিতে এ রকম আরো অনেক বৈশিষ্ট্য রয়েছে যা আপনি চাইলেই যে কোনো সময় ব্যবহার করতে পারেন।  আপনার যদি কখনো অ্যাপটি আনইস্টল করতে চান তবে কাস্টম নেভিগেশন বারটি অক্ষম করুন এরপর আইনস্টল করুন।

আপনি কি আপনার অ্যান্ড্রয়েডে নেভিগেশন বার কাস্টমাইজ করেছেন?

আমি ব্যক্তিগতভাবে অ্যান্ড্রয়েড অনেক ভালোবাসি কারন এটি তার ব্যবহারকারীর জন্য সকল সুবিধা দিয়ে থাকে।  যেমন এটি ডিভাইসকে কাস্টমাইজ করার জন্য শত শত উপায় বের করেছে।  এছাড়া ও অ্যান্ড্রয়েডে আরো অনেক সুবিধা রয়েছে।  আশা করি আজকের পোস্টটি আপনার ভালো লেগেছে।   আপনি আপনার বন্ধুদের সাথে পোস্টটি শেয়ার করতে পারেন। এছাড়া ও আমাদের কমেন্টস বক্সে আপনার মতামত জানাতে ভুলবেন না। 

*স্কিনশটগুলি Beebom থেকে নেওয়া হয়েছে 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া