KM Farhan https://www.kmfarhan.com/2020/11/10.html

উইন্ডোজ 10 এ পাসওয়ার্ড কিভাবে ফোল্ডারগুলি সুরক্ষিত করে।

 অনেক সময়ই আমাদের কাছে এমন কিছু গুরুত্বপূর্ণ ফাইল থাকে যেগুলিকে আমরা অন্যদের হাতের কাছ থেকে দূরে রাখতে চাই, আর এজন্য সব থেকে ভালো উপায় হচ্ছে পাসওয়ার্ড দ্বারা সংরক্ষিত বা পাসওয়ার্ড প্রটেক্টেড ফোল্ডার তৈরী করা, যার মধ্যে আমরা সেই ফাইলগুলোকে রাখতে পারব এবং অন্য কেউ বিনা অনুমতিতে সেগুলি দেখতেও পারবে না।

এই কাজটা করার অনেক পদ্ধতি আছে, কিন্তু প্রায় প্রত্যেকটার জন্যই কিছু থার্ড পার্টি সফটওয়্যার লাগে। যদি আপনি উইন্ডোজ 10 এ একটি নতুন ফোল্ডার তৈরি করেন এবং ফোল্ডারটি কিভাবে সুরক্ষিত করবেন তা জানতে চান তবে এই পোস্টটি পড়ুন :


ফোল্ডার গার্ড সহ উইন্ডোজ 10 এ ফোল্ডারগুলি লক করুন

নোট : আমি আপনাকে উইন্ডোজ 10 এর জন্য উপলব্ধ বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করার পরামর্শ দিচ্ছি যা আপনার পাসওয়ার্ড ফোল্ডারগুলিকে সুরক্ষা দেয়। ফোল্ডার গার্ডটির পারফরম্যান্স সেরা, সুতরাং উইন্ডোজ 10 এ ফোল্ডার গার্ড ব্যবহার করে কীভাবে পাসওয়ার্ড সুরক্ষিত করা যায় তা এখানে জানতে পারবেন:

১. প্রথমত, আপনাকে আপনার উইন্ডোজ 10 পিসিতে ফোল্ডার গার্ড ডাউনলোড এবং ইনস্টল করতে হবে। সফটওয়্যারটি প্রথমত 30 দিন আপনি বিনামূল্যে ব্যবহার করতে পারবেন, তারপরে আপনাকে একটি লাইসেন্স কিনতে হবে, যার মূল্য ($ 39.95)।

২. ফোল্ডার গার্ড ওপেন করার পরে এটি আপনাকে একটি মাস্টার পাসওয়ার্ড দিতে অনুরোধ করবে, এই পাসওয়ার্ডটি আপনাকে অনেক সাহায্য করবে যেমন আপনি ফোল্ডার গার্ড আনইনস্টল করলে বা পাসওয়ার্ড ভুলে গেলে এটির মাধ্যমে আবার ইনস্টল করতে পারবেন।

৩. আপনি মাস্টার পাসওয়ার্ড দেওয়ার পরে, choose a folder or file to lock এ ক্লিক করে লক করতে Protect a folder or file বেছে নিন। আপনি লক করতে ফোল্ডারটি চয়ন করুন এরপরে Next এ ক্লিক করুন। এখানে ভালো দিকটি হলো, আপনি ফোল্ডার গার্ডের সাথে একাধিক ফোল্ডার এবং ফাইলগুলি বিভিন্ন পাসওয়ার্ড সহ লক করতে পারেন।



৪. তারপরে, ফোল্ডারের জন্য পাসওয়ার্ডটি চয়ন করুন। এমনকি আপনি কোনও ফোল্ডার বা ফাইলের অ্যাক্সেস অবরুদ্ধ করে বা এর দৃশ্যমানতা পরিবর্তন করে পাসওয়ার্ড ছাড়াই সুরক্ষা চয়ন করতে পারেন।



৫. সম্পন্ন করার পরে, সফটওয়্যারের উপরের প্যানেলে Protect বোতামটি হিট করুন। যখন আপনি অ্যাপ্লিকেশনটি বন্ধ করেন, তখন Yes এ ক্লিক করতে ভুলবেন না।


৬. তারপরে, আপনি যে ফোল্ডারটি লক করেছেন তা খুলুন। ফোল্ডারটি আনলক করতে আপনি একটি প্রম্পট দেখতে পাবেন Enter yor password এ আপনার পাসওয়ার্ড দিতে হবে। আপনার পাসওয়ার্ড লিখুন তাহলে ফোল্ডারটি আনলক করা হবে।


ফোল্ডার লক

ফোল্ডার লক একটি সুন্দর সফটওয়্যার যা ফোল্ডার, ফাইল, এমনকি ড্রাইভ লক করে। এটি দিয়ে আপনি একটি মাস্টার পাসওয়ার্ড তৈরি করতে পারবেন। ফোল্ডার লক শুধুমাত্র ফোল্ডারগুলি লক করে না আপনাকে ফাইলগুলি এনক্রিপ্ট করতে দেয়, ইউএসবি ড্রাইভ, শেইড ফাইল, ক্লিন হিস্টরি এবং আরও অনেক কিছু করা যায়।


অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন ।

এনক্রিপ্ট ফোল্ডার

আপনার উইন্ডোজ 10 প্রফেশনাল সংস্করণে এনক্রিপ্ট ফাইল নামে একটি সংহত এনক্রিপশন বৈশিষ্ট্য রয়েছে যা আপনার সর্বাধিক সংবেদনশীল ফোল্ডারে সুরক্ষার কিছু স্তর যুক্ত করতে সহায়তা করতে পারে।


একটি ফোল্ডার এনক্রিপ্ট করতে, আপনাকে যা করতে হবে তা হলো Folder এ ক্লিক করুন এবং Properties হিট করুন। সাধারণ ট্যাবে, Advanced নির্বাচন করুন এবং Encrypt content to secure data চেক করুন। তারপরে, Ok ক্লিক করুন। সম্পন্ন করা হলে, আপনি আপনার ফোল্ডারের আইকনের উপর একটি লক চিহ্ন দেখতে পাবেন।

ইজি ফাইল লকার

ইজি ফাইল লকার ফোল্ডার এবং ফাইল লক একটি দুর্দান্ত সফটওয়্যার। সফটওয়্যারটি আপনাকে ফোল্ডার হাইড করতে দেয়, এটি অ্যাক্সেসযোগ্য নয়। আপনাকে যা করতে হবে তা হল, ইজি ফাইল লকারে একটি পাসওয়ার্ড সেট করতে হবে এবং একটি ফাইল বা ফোল্ডার নির্বাচন করতে হবে, অ্যাক্সেসের বিকল্পগুলির মধ্যে নির্বাচন করতে হবে, লেখা, ডিলিট, দৃশ্যমানতা এবং start protection এ ক্লিক করতে হবে। আপনার একটি ফোল্ডার বা ফাইল লক হয়ে গেলে, আনলক করার সময় সফটওয়্যারে পাসওয়ার্ডটি দিলে আনলক হবে।


অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক 

এছাড়া ও আরো কিছু অ্যাপ রয়েছে যার মাধ্যমে আপনি আপনার ফাইল লক করতে পারবেন যেমন: SecretFolder  , LockAFolder ইত্যাদি। 

শেষ কথা 

এইগুলি ছিল উইন্ডোজ 10-এ পাসওয়ার্ড সুরক্ষিত করার সহজ উপায়। সুতরাং আপনি ফোল্ডার গার্ড বা যে কোনও থার্ড পার্টি অ্যাপ্লিকেশানগুলির মাধ্যমে ফোল্ডারগুলি লকিং করুন। আপনার কোনটি পছন্দ এবং যদি আপনি উইন্ডোজ 10 এ ফোল্ডারগুলি সুরক্ষিত করার অন্য কোন টিপস জানেন তবে নীচের মন্তব্য বিভাগের মাধ্যমে এটি আমাদের সাথে শেয়ার করতে ভুলবেন না।
*স্কিনশটগুলি Beebom থেকে নেওয়া। 

অন্যদের সাথে শেয়ার করুন

2 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া